মেইন ম্যেনু

এক টয়লেটেই নারী-পুরুষ, যেখানে ১২০০ লোক ব্যবহার করে ৭টি টয়লেট

ওয়ারী রবিদাস পাড়ায় ১২০০ সদস্যের বসবাস। আর তাদের জন্য রয়েছে মাত্র সাতটি টয়েলট। তাও আবার নারী-পুরুষের জন্য আলাদা কোনো টয়েলট নেই।

‘দলিত মানুষের শিক্ষার অধিকার: সমস্যা ও সম্ভাবনা’ প্রতিবেদনে এমনটাই তুলে ধরা হয়েছে। বই আকারে প্রকাশিত এ প্রতিদনের আজ ছিল মোড়ক উন্মোচন। নাগরিক উদ্যোগ ও বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর উদ্যোগে তা প্রকাশ করা হয়।

দলিতদের উপর গবেষণা প্রতিবেদনে বলা হয়, দেশে ৬৫ লাখ দলিত জনগোষ্ঠীর জন্ম, জাতপাত ভিত্তিক বৈষম্য, পেশাগত বৈষম্য, নানাবিধ নির্যাতনের স্বীকার হলেও শুধুমাত্র দলিত হওয়ার কারণে তারা ন্যায়বিচার হতে বঞ্চিত।

গবেষণা প্রতিবেদনে দলিতদের পানি ও পয়নিষ্কাশনের অস্বাস্থ্যকর পরিবেশ সম্পর্কে উঠে এসেছে। যেখানে বলা হয়েছে, রাজধানীর নাজিরাবাজার কলোনিতে ১৫০টি পরিবারের ৪৫০ সদস্যের জন্য মাত্র ৩টি পানির কল রয়েছে। ধলপুর কলোনিতে ২৭৫টি পরিবারের ১২০০ সদস্যের জন্য মাত্র দু’টি পানির কল রয়েছে।

ওয়ারী রবিদাস পাড়ায় ১২০০ লোকের জন্য টয়লেট রয়েছে মাত্র সাতটি। এসব টয়লেটে নারী-পুরুষ সবাই এক সঙ্গেই ব্যবহার করে। দেশে নারী অধিকার দিন দিন বাড়লেও দলিত নারীরা এখনো অনেকটা পিছিয়ে রয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। এ প্রতিবেদনটি তৈরি করার সময় ১২৬টি দলিত কলোনি থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে।