মেইন ম্যেনু

এক দিনেই ‘উড়তা পাঞ্জাব’-এর আয় ১০ কোটি

মুক্তির আগেই দুষ্কৃতিকারীরা অনলাইনে ফ্রিতে ছেড়ে দিয়েছিল চলতি বছরের বলিউডের আলোচিত সিনেমা ‘উড়তা পাঞ্জাব’। কিন্তু ভারতীয় দর্শকেরা অবৈধভাবে ফ্রিতে দেখার সুযোগ পেয়েও অনলাইনে না দেখে সিনেমা হলে গিয়ে সিনেমাটি দেখে এক অনন্য উদাহারণ স্থাপন করলো। যার ফলে মুক্তির প্রথম দিনেই বক্স অফিসে ছবিটি আয় করেছে ১০ কোটি রুপি। যা ভারতে চলতি বছরে মুক্তি পাওয়া বক্স অফিসে প্রথম দিনে সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায় পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছে।

একতা কাপুরের বালাজি মোশন পিকচার্স ও অনুরাগ কাশ্যপের ‘ফ্যানটম ফিল্মস’-এর যৌথ প্রযোজনায় ছবিটি এরইমধ্যে ভারতজুড়ে ব্যাপক হৈচৈ ফেলে দিয়েছে। প্রথমে ছবিটিকে সেন্সর বোর্ড আটকে দেয়ায় তীব্র সমালোচনার মুখে পড়ে খোদ সেন্সর বোর্ডই। ৯০টি কাটের শর্তে উড়তা পাঞ্জাবকে মুক্তির কথা বলে সেন্সর বোর্ড।

এরপর ভারতীয় সেন্সর বোর্ডের বিরুদ্ধে চারদিক থেকে তুমুল আন্দোলন শুরু হয়। উড়তা পাঞ্জাব ইস্যুতে সোচ্চার কণ্ঠ তোলেন অমিতাভ বচ্চন, আমির খান থেকে শুরু করে এ প্রজন্মের অভিনেতা, অভিনেত্রী ও নির্মাতারা। শেষ পর্যন্ত বিষয়টি মুম্বাই হাইকোর্ট সুরাহা করে মাত্র একটি শট কাটে! ভারতজুড়ে তীব্র আলোচনার পর সত্যি সত্যিই ছবিটি বোধয় সাফল্যের মুখ দেখতে চলেছে। অথচ মাত্র দিন কয়েক আগেও ছবিটির মুক্তি নিয়ে ছিল তুমুল সন্দেহ! আসলে হলমুখি দর্শকরা পাশে থাকলে সবই সম্ভব, তাই যেন মুক্তির প্থম দিনেই প্রমাণ করলো ‘উড়তা পাঞ্জাব’।

মুক্তির আগেই ফাঁস হয়ে গেলেও প্রেক্ষাগৃহ মালিকরা মুখ ফিরিয়ে নেননি ‘উড়তা পাঞ্জাব’ থেকে। তার প্রকৃষ্ঠ উদাহারণ ভারতের ২১০০ সিনেমা হলে েএকযোগে ছবিটির মুক্তি। ভারত ছাড়াও বিশ্বব্যাপী অন্তত ৩০০ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি।

উড়তা পাঞ্জাবের বাজেট:
একতা কাপুরের বালাজি মোশন পিকচার্স ও অনুরাগ কাশ্যপের ‘ফ্যানটমস’-এর যৌথ প্রযোজনার ছবি ‘উড়তা পাঞ্জাব’। ছবিটি নির্মাণে খরচ হয়েছে মাত্র ৩৪ কোটি রুপি। আর বিজ্ঞাপন ও প্রিন্টে মিলেয়ে খরচ হয়েছে ১৩ কোটি। সব মিলিয়ে ৪৮ কোটি ব্য় হয়েছে উড়তা পাঞ্জাবের!

মুক্তির প্রথম দিনে সেরা পাঁচে ‘উড়তা পাঞ্জাব’:
চলতি বছরে মুক্তি পাওয়া এখন পর্যন্ত সিনেমাগুলোর মধ্যে প্রথম দিনের বক্স অফিস কালেকশনে সেরা পাঁচে জায়গা করে নিয়েছে শহীদ কাপুরর ‘উড়তা পাঞ্জাব’।

সেরা পাঁচের তালিকাটি:

১.ফ্যান- শহারুখ খান অভিনীত ছবিটি মুক্তির প্রথম দিনে আয় করে ১৯.০২ কোটি রুপি।

২.সদ্য মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমার অভিনীত সিনেমা ‘হাউজফুল ৩’ রয়েছে চলতি বছরে মুক্তি পাওয়া বক্স অফিসের প্রথম দিনের আয়কারী হিসেবে দ্বিতীয় অবস্থানে। যার প্রথম দিনের আয় ১৫.২১ কোটি রুপি।

৩.বক্স অফিসে প্রথম দিনের আয়ের দিক থেকে তৃতীয় অবস্থানেও আছে অক্ষয়ের সিনেমা ‘এয়ারলিফট’। প্রথম দিনে ছবিটি আয় করে নেয় ১২.৩৫ কোটি রুপি।

৪.চতুর্থ অবস্থা আছে টাইগার শ্রফ ও শ্রদ্ধা কাপুর অভিনীত সিনেমা ‘বাঘি’। ছবিটি প্রথম দিনে আয় করে ১১.৭৬ কোটি রুপি।

৫. প্রথম দিনেই ১০ কোটি রুপি আয় করে পঞ্চম স্থানে আছে আলোচিত সিনেমা ‘উড়তা পাঞ্জাব’।