মেইন ম্যেনু

এক ‘নো’ বলে ১০৬ রান!

ট্রান্স-তাসমান ট্রফির দ্বিতীয় টেস্টে ক্রাইস্টচার্চে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩৭০ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা। জবাবে ১ উইকেট হারিয়ে ৫৭ রান তুলে প্রথম দিন শেষ করেছে অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালান ব্রেন্ডান ম্যাককালাম। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যোগ করেন এক নতুন ইতিহাস। মাত্র ৫৪ বলে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েন।

প্যাটিনসনের বলে তিনি যখন আউট হন তখন তার নামের পাশে জ্বলজ্বল করছিল ৭৯ বলে ১৪৫ রানের ঝড়ো একটি ইনিংস।

কিন্তু ১৪৫ নয়, মাত্র ৩৯ রানেই থেমে যেতে পারত ম্যাককালামের ইনিংস। একটি ‘নো’ বলের কারণে রক্ষা পান তিনি। এরপর তিনি টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেন। নিজের নামের সঙ্গে যোগ করেন আরো ১০৬ রান।

ম্যাককালাম যখন ৩৯ রানে ব্যাট করছিলেন তখন জেমস প্যাটিনসনের বলে গালিতে স্লাইচ করতে গিয়ে মিশেল মার্শের হাতে ধরা পড়েন। অসাধারণ ডাইভ দিয়ে ক্যাচটি তালুবন্দি করেন মার্শ। কিন্তু আম্পায়ার রিচার্ড ক্যাটেলব্রো থার্ড আম্পায়ারকে কল করেন।

আম্পায়ার চেক করে দেখেন প্যাটিসনের করা বলটি ‘নো’ ছিল। এরপর ম্যাককালাম তার ইনিংসে আরো ১০৬ রান যোগ করেন। শেষ পর্যন্ত সেই প্যাটিনসনের বলেই ১৪৫ রান করে আউট হন কিউই দলপতি। প্যাটিনসনের একটি ‘নো’ বলের কারণে আরো ১০৬ রান করতে সক্ষম হন ম্যাককালাম।