মেইন ম্যেনু

এক ব্যাংক মালিকের বিরুদ্ধে ৪০ মামলা!

দি ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালকসহ (এমডি) চার জনের বিরুদ্ধে ৪০টি মামলা করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ব্যাংকের ৪০ জন আমানতকারীর কাছ থেকে ১ কোটি ৩২ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের এক বৈঠকে এ মামলার অনুমোদন দেয়া হয়। শিগগিরই জামালপুর সদর থানায় তাদের বিরুদ্ধে এসব মামলা দায়ের করা হবে। দুদক সূত্র এ তথ্য নিশ্চিত করেন।

যাদের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয়া হয়েছে তারা হলেন- দি ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মো. রফিকুল আলম, ব্যবস্থাপনা পরিচালক মো. লুৎফর রহমান, ব্যাংকটির জামালপুর শাখার ব্যাবস্থাপক মো. ওবায়দুল্লাহ ইবনে হক, একই শাখার কর্মকর্তা লিপি আরা পারভীন।

দুদক সূত্র জানায়, অধিক মুনাফার প্রলোভন দেখিয়ে গ্রাহকের কাছ থেকে আমানত হিসেবে টাকা সংগ্রহ করে দি ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংক। ডেসটিনি, ইউনিপেটুইউ, যুবক এবং আইডিয়াল কো-অপারেটিভ মতই উচ্চ লাভের আশা দেখিয়ে টাকা সংগ্রহ করেন অভিযুক্তরা। এভাবে ব্যাংকটির জামালপুর শাখার ৪০জন আমানতকারীর কাছ থেকে সংগ্রহণকৃত মোট ১ কোটি ৩২ লাখ ৩৫ হাজার টাকা আত্মসাৎ করেন তারা।

প্রসঙ্গত, গত বছরের ৮ আগস্ট থেকে ঢাকা আরবান কো-অপারেটিভ ব্যাংকের বিরুদ্ধে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ আসতে থাকলে তা আমলে নিয়ে অনুসন্ধানে নামে দুদক। দুদকের অনুসন্ধানের প্রাথমিক পর্যায়ে ব্যাংকটির শুধু জামালপুর শাখার আত্মসাতের বিষয়টি প্রমাণিত হয়েছে। জামালপুর ছাড়াও ঢাকাসহ বিভিন্ন জেলায় তাদের শাখা আছে, যেগুলোর অনুসন্ধান কাজ এখনো চলছে। বাংলামেইল