মেইন ম্যেনু

রাজশাহীতে আরইউজে’র মানববন্ধন

এক মাসের মধ্যে নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবি

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : আগামী এক মাসের মধ্যে সাংবাদিকদের জন্য নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবি জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নেতৃবৃন্দ। একই সঙ্গে সকল সাংবাদিক হত্যার বিচার ও সাংবাদিক নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন তারা। আজ শুক্রবার সকাল সাড়ে ৯টায় রাজশাহী নগরের কামারুজ্জামান চত্বরে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

নবন ওয়েজবোর্ড বাস্তবায়ন, সারাদেশে সাংবাদিক হত্যাকা-ের দ্রুত বিচার ও সাংবাদিক নির্যাতন বন্ধের দাবিতে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন এ মানববন্ধনের আয়োজন করে।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদের সভাপতিত্বে মানববন্ধনে বিএফইউজের মহাসচিব ওমর ফারুক বলেন, রাষ্ট্রের তিনটি স্তম্ভের মধ্যে সব স্তম্ভের কর্মকর্তা কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছে। কিন্তু রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে পরিচিতি সাংবাদিক সমাজের কোনো বেতন বাড়েনি। এই বৈষম্য মেনে নেওয়া হবে না। অবিলম্বে নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন করা না হলে সাংবাদিক সমাজ কঠোর আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে। ওমর ফারুক বলেন, সমাজের অন্য শ্রেণিপেশার মানুষ অন্যায়ের শিকার হলে তারা তার প্রতিকার পান। কিন্তু সাংবাদিকরা অন্যায়ের শিকার হলে, নির্যাতনের শিকার হলে এমনকি হত্যাকা-ের শিকার হলেও তার প্রতিকার পান না। এই বৈষম্যও দূর করতে হবে। দেশের সকল সাংবাদিক হত্যা ও নির্যাতনের সুষ্ঠু বিচার করতে হবে।

মানববন্ধনে বিএফইউজের সাবেক সভাপতি ও বরেণ্য সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল বলেন, অর্থমন্ত্রী যে বাজেট প্রস্তাব করেছেন তাতে সাংবাদিকদের জন্য সুখকর কিছুই নেই। বরং শ্রেণিবদ্ধ বিজ্ঞাপনের ওপর অতিরিক্ত কর আরোপ করে সংবাদপত্র শিল্পের ওপর চাপ বাড়ানো হয়েছে। বিএফইউজের বেধে দেওয়া সময়ের মধ্যেই নবম ওয়েজবোর্ড গঠন করতে হবে এবং অন্তবর্তীকালীন মহার্ঘ্য ভাতা প্রদান করতে হবে। আসন্ন ঈদের আগে সাংবাদিকদের সকল প্রকার বকেয়া বেতন ভাতা ও বোনাস পরিশোধের জন্য মালিকদের প্রতি আহ্বান জানান এই সাংবাদিক নেতা। রাজশাহীতে শিক্ষক হত্যার প্রসঙ্গ এনে তিনি আরও বলেন, একের পর এক হত্যাকা- ঘটিয়ে যারা বাংলাদেশের অগ্রযাত্রা ও উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চায় তাদের বিরুদ্ধে সাংবাদিক সমাজ রুখে দাঁড়াবে।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী প্রমুখ।

পরে সকাল ১০টায় নগরীর গোরহাঙ্গাস্থ ডালাস হোটেলের কনফারেন্স কক্ষে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। বিএফইউজের রাজশাহী বিভাগের সহসভাপতি প্রদীপ ভট্টাচার্য শংকরের সভাপতিত্বে এতে বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, কোষাধ্যক্ষ মধুসুধন ম-লসহ ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, নারায়নগঞ্জ, ময়মনসিংহ, খুলনা, যশোহর, বগুড়া ও দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ অংশ নেন। সভার শুরুত্বে স্বাগত বক্তব্য দেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ।

সভা শেষে দুপুরে ডালাস হোটেলে এক প্রীতি মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। এতে বিএফইউজের নেতৃবৃন্দের পাশাপাশি রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ এইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, রাজশাহীর বাগমারা আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল খালেক প্রমুখ অংশ নেন। বিএফইউজের নির্বাহী কমিটির সভা আয়োজনে রাজশাহী সাংবাদিক ইউনিয়নকে সহযোগিতা করেছে দৈনিক সানশাইন, রাজশাহী জেলা ক্রীড়া সংস্থা ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ।