মেইন ম্যেনু

এক লিপ কিসে ৮ কোটি ব্যাক্টেরিয়া!

ভালোবাসার মানুষটির ঠোঁটে ঠোঁট রেখে একটি ভিজে চুম্বন। তবে সেই চুমুতেই প্রায় ৮ কোটি ব্যাক্টেরিয়া আপনারা একে অপরের সঙ্গে শেয়ার করেছেন। বেরসিক হলেও তথ্যটি চিকিৎসা বিজ্ঞানে প্রমাণিত।সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, ঠোঁটে ঠোঁট রেখে কমপক্ষে ১০ সেকেন্ড কিস করলে ৮ কোটি ব্যাক্টেরিয়া একে অপরকে ৮ কোটি ব্যাক্টেরিয়া আদানপ্রদান করে। তবে এই ব্যাক্টেরিয়াগুলিতে কোনও ভয় নেই। কারণ, চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, মানুষের মুখগহ্বরে ১০০ থেকে ২০০ প্রজাতির ব্যাক্টেরিয়ার বসবাস। সেই সব ব্যাক্টেরিয়া বেশির ভাগই উপকারী। ওইগুলি আসলে আমাদের সংক্রমণ ঠেকাতে সাহায্য করে।

নেদারল্যান্ডস-এর অর্গানাইজেশন ফর অ্যাপ্লায়েড সায়েন্টিফিক রিসার্চ-এর গবেষণার রিপোর্ট বলছে, লিপ-কিসের মাধ্যমে মানুষের মুখের মাইক্রোবায়োটার অনেকটাই পরিবর্তন হয়ে যায়। গবেষণাদলের সদস্য রেমকো কর্টের কথায়, ‘লিপ কিসের ফলে দু’টি ব্যক্তির মুখের ব্যাক্টেরিয়ার সংখ্যা ও প্রকৃতি ঠিক কতটা পরিবর্তন হয়, সেটাই আমরা জানার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বিজ্ঞানীরা ২১টি কাপল-এর মধ্যে একটি গবেষণা চালান। লিপ-কিস করার আগে ও ১০ সেকেন্ড লিপ-কিসের পরে তাঁদের লালার নমুনা নেওয়া হয়। দেখা গিয়েছে প্রত্যেক কাপল-এরই মুখের মাইক্রোবায়োটা এক হয়ে গিয়েছে। অর্থাত্‍‌, ব্যাক্টেরিয়া শেয়ার হয়েছে একে অপরের মুখে। কর্টের কথায়, ‘মুখের মধ্যে ব্যাক্টেরিয়ার বৈচিত্র বাড়লে, তা শরীরের পক্ষে ভালো। সেই দিক থেকে দেখতে গেলে, লিপ-কিস স্বাস্থ্যকর। কোনও ভয় নেই।