মেইন ম্যেনু

এক সপ্তাহে সুন্দরবনে ৫৫ জেলে অপহৃত

সুন্দরবনের দুধমুখি ও ভাইজোড়া খাল এলাকা থেকে অন্তত ১২ জেলেকে অপহরণ করেছে বনদস্যু জাহাঙ্গীর বাহিনীর সদস্যরা। বৃহস্পতিবার রাতে সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের দুধমুখি ও ভাইজোড়া খালে এ অপহরণের ঘটনা ঘটে। এ নিয়ে গত এক সপ্তাহে বনদস্যুদের হাতে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে ৫৫ জেলে অপহরণের শিকার হলো।

এর আগে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের হাড়বাড়িয়া সংলগ্ন ধানসিদ্ধির চর এলাকা থেকে গত ১৪ সেপ্টম্বর ২০ জেলেকে অপহরণ করে জাহাঙ্গীর বাহিনী। এর ৫ দিন আগে ৯ সেপ্টেম্বর ঠিক একই জায়গা থেকে বনদস্যু সাগর বাহিনীর হাতে অপহরণের শিকার হয় আরো ২৩ জেলে। তবে অপহৃত এ সকল জেলেদের বেশ কজন মুক্তিপণ দিনে ফিরে এসেছে বলে জেলেরা দাবি করছে।

জানা গেছে, বৃহস্পতিবার রাত ১০টার দিকে বনদস্যু জাহাঙ্গীর বাহিনীর সদস্যরা অস্ত্র নিয়ে সুন্দরবনের পশ্চিম বন বিভাগের দুধমুখি ও ভাইজোড়া খালে মাছ ধরার সময় জেলেদের উপর হামলা চালায়। এসময় বনদস্যুরা জেলেদের মারপিট করে নৌকায় থাকা মাছ, জ্বালানি তেল বিভিন্ন মালামাল লুটসহ ১২ জেলেকে মুক্তিপণের দাবিতে অপহরণ করে। অপহৃত জেলেদের বাড়ি সুন্দরবন সংলগ্ন খুলনার কয়রা উপজেলার বিভিন্ন গ্রামে।

নতুন করে জেলে অপহরণের বিষয়ে জানতে চাইলে মংলা কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন অফিসার লে. এম ফরিদউজ্জামান বলেন, বিভিন্ন মাধ্যমে দুধমুখি ও ভাইজোড়া খাল এলাকা থেকে জেলে অপহরণের খবর তারা শুনে জেলেদের উদ্ধারে সুন্দরবনের হারবাড়িয়া, নলিয়ান ও কোকিলমণির এলাকায় কোস্টগার্ড অভিযান শুরু করেছে।