মেইন ম্যেনু

এক হামলাকারী চিহ্নিত

ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িত একজনকে চিহ্নিতের দাবি করেছে দেশটির কর্তৃপক্ষ। প্যারিসের প্রধান প্রসিকিউটর জানিয়েছেন, ওই হামলাকারীর নাম ওমর ইসমাইল মোস্তফাই। খবর বিবিসির।

প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিন্স জানিয়েছেন, ফ্রান্সের নাগরিক মোস্তফাইয়ের (২৯) বিরুদ্ধে অপরাধের রেকর্ড রয়েছে। তবে তিনি কখনো জেল খাটেননি।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাতাক্লানের কনসার্ট হল থেকে মোস্তফাইয়ের হাতের আঙ্গুল খুঁজে পাওয়া যায়। এটার ছাপ পুলিশের কাছে থাকা আঙ্গুলের ছাপের সঙ্গে মিলে গেছে।

মোস্তফাই কুরকুরুন্নেস শহর থেকে এসেছেন। শহরটি প্যারিসের ২৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

এএফপির প্রতিবেদনে বিচার বিভাগীয় সূত্রের বরাতে বলা হয়েছে, মোস্তফাই ২০১৪ সালে সিরিয়া ভ্রমণ করেছিলেন কিনা, সে বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

ফরাসী পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য মোস্তফাইয়ের বাবা ও ভাইকে গ্রেফতার করেছে।

মোস্তফাইয়ের বড় ভাই ফ্রান্সের একটি পুলিশ স্টেশনে স্বেচ্ছাসেবকের কাজ করেন। হামলার দিন তিনি প্যারিসে থেকে এ ভয়াবহ ঘটনা প্রত্যক্ষ করেছেন। মোস্তফাইয়ের সঙ্গে তার ৭ বছর ধরে যোগাযোগ নেই বলেও জানিয়েছেন তিনি।

এদিকে প্যারিসে সিরিজ হামলার ঘটনায় জড়িত সন্দেহে বেলজিয়ামে তিনজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন মলিন্স।

ফ্রান্সের রাজধানী প্যারিস ও সেন্ট-ড্যানিসের বেশ কয়েকটি স্থানে স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতে সিরিজ হামলা চালানো হয়। এতে অন্তত ১২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৫০ জনেরও বেশি লোক।

হামলার পর গত শনিবার এর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে আইএস (ইসলামিক স্টেট)।