মেইন ম্যেনু

এখন ঘরে বসেই বিদ্যুৎ বিলের হিসাব

বিদ্যুৎ বিলের সহজ হিসাব রাখতে বিদ্যুৎ বিতরণ কোম্পানি ঢাকা ইলেক্ট্রিসিটি কোম্পানি লিমিটেড-ডেসকো একটি বিশেষ ব্যবস্থা করেছে। এ জন্য তারা এনেছে ডেসকো অ্যাপ্ল্যায়েন্স ক্যালকুলেটর। এটি ব্যবহার করে প্রতিটি ইলেকট্রিক যন্ত্রপাতি কী পরিমাণ বিদ্যুৎ টানছে তা জানা যাবে।

গাঁটের পয়সা খরচ করে এই ক্যালকুলেটর কিনতে হবে না। অনলাইনে ক্লিক করলেই চলে আসবে ক্যালকুলেটরটি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ফেসবুক পেজে একথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, এই ক্যালকুলেটর ব্যবহার করলে বিলের পরিমাণ নিয়ে অনেকটাই নিশ্চিত থাকা যাবে।

ফেইসবুক পেজে বলা হয়, ‘অনেক সময়ে দেখা যায় বিদ্যুৎ বিল বেশি আসে। হঠাৎ বিদ্যুৎ বিলটি দেখে চমকে যেতে হয়। কিন্তু জানা যায় না কেন বেশি আসছে বিদ্যুৎ বিল! ফলে বিদ্যুৎ বিলের আতঙ্কে কাটে পুরো মাস। অথচ যদি আগে থেকেই জেনে নেয়া যায় কেন বিদ্যুৎ বিল বেশি আসছে বা ঘরের কোন যন্ত্রটি কতটুকু বিদ্যুৎ নিচ্ছে, তাহলে সেগুলোর ব্যবহার নিয়ন্ত্রণ করে সহজেই বিদ্যুৎ বিল কমানো সম্ভব হবে। ফলে একদিকে যেমন আমাদের অর্থের সঞ্চয় হবে, অন্যদিকে দেশের বিদ্যুৎ শক্তির অপচয়ও রোধ করা সম্ভব হবে।’

যেভাবে ব্যবহার করা যাবে এই ক্যালকুলেটর

এই ক্যালকুলেটরে সাত কলামের একটি টেবিল আছে যা পূরণ করে বৈদ্যুতিক যন্ত্রগুলোর বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ জানা যাবে। টেবিলটির প্রথম কলামে সম্ভাব্য সব ধরণের ইলেকট্রিক যন্ত্রের নাম দেয়া থাকে। পরবর্তী কলামগুলোতে আছে বিভিন্ন ওয়াটের অপশন, যন্ত্রের সংখ্যা (কয়টি ব্যবহার করা হয়), মোট লোড, ব্যবহারের সময় (ঘণ্টায়), দিন (কত দিন ব্যবহার হয়) এবং সব শেষে মোট ইউনিট।

ব্যবহৃত যন্ত্রের ঘরে নির্ধারিত ওয়াট বেছে নিয়ে যন্ত্রটির সংখ্যা বসিয়ে ‘মোট লোড’ ঘরে ক্লিক করলেই তা চলে আসবে। এরপর দিনে কত ঘণ্টা এবং মাসে কত দিন ব্যবহার হয় তার পরিমাণ লিখে ‘মোট ইউনিট’ ঘরে ক্লিক করলেই পাওয়া যাবে যন্ত্রটির মাসিক ব্যবহৃত ইউনিটের হিসাব।

এইভাবে অন্যান্য যন্ত্রের মোট ইউনিট বের করতে হবে। একসাথে একাধিক যন্ত্রের ইউনিট হিসাব করা যাবে। একাধিক যন্ত্রের ‘মোট লোড ও মোট ইউনিটের’ যোগ ফল সবার নীচে ‘মোট লোড ও মোট ইউনিটের’ ঘরে পাওয়া যাবে। এখন সরকার কর্তৃক নির্ধারিত প্রতি ইউনিট মূল্যে দিয়ে গুণ করলেই আমরা মাসের বিদ্যুৎ বিলের হিসাব পাওয়া যাবে।

ফেইসবুক পেজে বিদ্যুৎ ঘাটতি রোধে আমাদের সবাইকে সচেতন হয়ে বিদ্যুৎ ব্যবহারের আহ্বানও জানানো হয়। বলা হয়, এই সচেতনতা গ্রাহকের আমাদের অর্থের ঘাটতিও দূর করতে সহায়তা করবে।

ডেসকো অ্যাপ্লায়েন্স ক্যালকুলেটর এর লিঙ্কটি হলঃ

www.desco.org.bd/?page=bill-calculator