মেইন ম্যেনু

এখন মোবাইল দিয়েই হ্যাক করা যাবে আইডি

যারা ভালো হ্যাকার তাদের এ কাজ করতে সব সময় জটিল সব সফটওয়্যার ব্যবহার করতে হয় না। অনলাইনে কারো অ্যাকাউন্টে প্রবেশের জন্যে তাদের একটি স্মার্টফোনই যথেষ্ট। সোশাল ইঞ্জিনিয়ার হ্যাকার জেসিকা ক্লার্ক তাই করে দেখালেন। ফিউশন এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে।

তিনি কেভিন রোজ নামের এক সাংবাদিকের কাছে ফোন করে কয়েক মিনিটের মধ্যে তার অ্যাকাউন্টে প্রবেশ করে ফেললেন। প্রথমে সোসাল ইঞ্জিনিয়ার ইনক. প্রতিষ্ঠানে ক্লার্ক এবং তার দল সাংবাদিকের একটি ডোশিয়ে প্রস্তুত করলেন। অনলাইনে রোজের নানা কার্যক্রম থেকে এসব তথ্য নেওয়া হয়। এরপর তিনি রুজের কিছু তথ্য পাওয়ার জন্যে তার ব্যাংকের কাস্টমার সার্ভিস কম্পানির রিপ্রেজেন্টিটিভের কাছে ফোন দেন। এ সময় ক্লার্ক ইউটিউবে একটি বাচ্চার কান্নার ভিডিও ছেড়ে দেন।

যেন ওপাশ থেকে মনে হয় ক্লার্ক বাড়ি থেকে ফোন করেছেন এবং বাচ্চাকে সামলাতে ব্যস্ত। কৌশলে কথা বলে সেখান থেকে ক্লার্ক সহজে রোজের ইমেইল আইডিটা নিয়ে নেন। এর পেছনে সময় ব্যয় হয় ৩০ সেকেন্ড। এভাবে হ্যাকাররা খুব সহজেই অন্যের সম্পর্কে ন্যূনতম তথ্য সংগ্রহ করতে পারেন। আর এ দিয়েই বাকি কাজ সেরে ফেলা যায়। কিন্তু এ ক্ষেত্রে ক্লার্ক এগিয়েই গেলেন। তিনি নিজের জন্যে নতুন একটি অ্যাকাউন্ট খুললেন রোজের পাসওয়ার্ড বদলে দেওয়ার জন্যে। সফল হলেন ক্লার্ক। রোজ পরে জানান, ক্লার্ক আমার প্রেমিকার নাম ও ভুয়া সোশাল সিকিউরিটি নম্বর ব্যবহার করেন। ক্লার্ক সহজেই আমার অ্যাকাউন্টটি তার দখলে নিয়ে নেন।