মেইন ম্যেনু

এনার্জিতে টগবগে শরীর চাইলে, এই খাবারগুলোকে ‘না’ বলুন

আমরা তো সকলেই শক্তি মানে এনার্জির জন্য খাবার খাই। কিন্তু এমন কিছু খাবার আছে, যা আমাদের এনার্জি লেভেলকে নীচে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট। কী কী সেই সমস্ত খাবার, আসুন জেনে নেওয়া যাক।

১) সেরিয়াল- ব্রেকফাস্টে অনেকেই সেরিয়াল পছন্দ করেন। কিন্তু সেরিয়াল তো আপনাকে এনার্জি দেয় না, উল্টে শর্করার উপাদান মেটাবলিজম প্রক্রিয়াকে কমিয়ে দিয়ে ক্লান্তি বাড়িয়ে তুলতে পারে।

২) সাদা পাঁউরুটি- সাদা পাঁউরুটিতে থাকা উপাদান হজম করা অত্যন্ত কঠিন। হজম হতেই শরীরের প্রচুর এনার্জি নষ্ট করে দেয়। ফলে ক্লান্ত হয়ে যায় শরীর। বিকল্প হিসেবে ব্রাউন বেড খেতে পারেন।

৩) কফি- অনেকেরই ধারণা, কফি এনার্জি দেয়। এটা যেমন ঠিক, তেমনই এর ফলে অহেতুক অনেক এনার্জি খরচ হয় যা আমাদের ক্লান্ত করে দেয়।

৪) ফ্রুট স্মুদি- ফল, দুধ ও চিনি দিয়ে তৈরি স্মুদি খেতে সুস্বাদু। এই খাবারটা স্বাস্থ্যকরও বটে। তবে এতে শর্করার পরিমাণ অনেক বেশি। যা এনার্জির ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

৫) এনার্জি ড্রিঙ্ক- অনেকেই এনার্জি পেতে এনার্জি ড্রিঙ্ক পান করেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়। এর ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ে খুব সহজেই। এছাড়া রক্তে শর্করার পরিমাণেরও হেরফের ঘটে। তাই এনার্জির বদলে আপনি ক্লান্ত হয়ে পড়েন।

তাহলে এবার বুঝে গেলেন তো। এই খাবারগুলি কিন্তু আপনার এনার্জি বাড়ানোর বদলে তা কমিয়ে দিয়ে আপনাকে ক্লান্ত করে দেয়।