মেইন ম্যেনু

এফএম রেডিও’তে আরজে হতে চান?

গতানুগতিক পেশার বাইরে সৃজনশীল কিছু পেশা আছে যা শিক্ষাগত যোগ্যতার চেয়ে আপনার সৃজনশীলতাকে বেশি গুরুত্ব দিয়ে থাকে। রেডি জকি বা আরজে তেমনি একটি পেশা। বর্তমান সময়ে তরুণ তরুণীদের মাঝে বেশ জনপ্রিয় একটি পেশা। আপনি চাইলে এটি পড়ালেখার পাশাপাশি করতে পারেন, আবার এটিকে পড়ালেখা শেষ করে পেশা হিসেবেও নিতে পারেন।

তরুণ প্রজন্মের অনেকেরই স্বপ্ন আরজে হওয়ার। রেডিও জকি বা আরজে হতে হলে কতগুলো বিষয়ে পারদর্শী হওয়া খুব প্রয়োজন। আসুন বিষয়গুলো এক নজরে দেখে নিই।

১। সৃজনশীল হওয়া

একজন আরজের প্রথম এবং প্রধান গুণ হল সৃজনশীল হওয়া। এটি অংক বা বিজ্ঞানের মত এত কঠিন না, তবে আপনার মধ্যে ক্রিয়েটিভিটি থাকতে হবে। প্রতিটি বিষয়কে কিছুটা ভিন্ন চোখে দেখতে হবে। যা আর সবার চোখে ধরা নাও পড়তে পারে। এই বিষয়টি আপনার কাজকে আরও সহজ করে দিবে।

২। কাজের দিকে লক্ষ্য রাখুন

আপনি আপনার কাজের দিকে সম্পূর্ণ মনোযোগ দিন। সবসময় পরিকল্পনা অনুযায়ী কাজ করতে পারবেন না। অনেক সময় আপনাকে বর্তমান অবস্থা বুঝে কথা সাজাতে হবে। যা শ্রোতাকে আপনার অনুষ্ঠানের প্রতি আকৃষ্ট করে রাখবে।

৩। কথা বলা

রেডিও জকির কাজ হল কথা বলা। আপনাকে অব্যশই বাংলা, ইংলিশ উভয় ভাষায় কথা বলায় পারদর্শী হতে হবে। অব্যশই স্পষ্ট ভাবে কথা বলতে হবে। জানতে হবে শুদ্ধ উচ্চারণও। জানতে হবে কথা বলে কি করে মানুষের মন ভাল করে দেওয়া যায়।

আপনার শুভ সকাল বা শুভ বিকাল বলার সাথে সাথে যেন অনেকের দিনটি শুভ হয়ে যায়।

৪। সেন্স অফ হিউমার ভাল থাকতে হবে

একজন আরজের হাস্যরস অব্যশই ভাল হতে হবে। ছোট বিষয় থেকে আনন্দ ছড়িয়ে দেওয়ার ক্ষমতা থাকতে হবে একজন রেডিও জকির। আপনার হাস্যরসের ক্ষমতা শ্রোতাদেরকে ধরে রাখবে।

৫। নমনীয়তা

আপনাকে সব সময় নতুন কিছুর জন্য প্রস্তুত থাকতে হবে। আপনার শ্রোতা সব সময় একই শ্রেণীর হবে তা কিন্তু নয়। সকালে এক শ্রেণীর শ্রোতা পাবেন, বিকেলে এক শ্রেণীর আবার রাতে আরেক শ্রেণীর শ্রোতা পাবেন। শ্রোতাদের মন বুঝে আপনাকে গান পছন্দ করতে হবে। এবং সেভাবে আপনার অনুষ্ঠান পরিচালনা করতে হবে।

এই গুণগুলো ছাড়াও আরোও কিছু বিষয় জানতে হয় রেডিও জকিদের। দর্শক জনপ্রিয় গান থেকে শুরু করে গায়ক অথবা গায়িকা সবার পছন্দের গানের দিকে বিশেষ লক্ষ্য রাখতে। একজন আরজেকে অব্যশই বন্ধুসুলভ হতে হবে।

আড্ডার মাতিয়ে রাখার মত ক্ষমতা থাকতে হবে তার কন্ঠে। বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান আরজে বা রেডিও জকির কোর্স করিয়ে থাকে। যদি আপনি আরজে হতে চান তবে করে নিতে পারেন একটি কোর্স আর পূরণ করে ফেলতে পারেন আপনার স্বপ্ন।