মেইন ম্যেনু

এবার আইএসের ওপর হামলা চালাবে ব্রিটেন

সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে এবার হামলা চালাবে ব্রিটেন। এ জন্য পার্লামেন্টের সমর্থন চেয়ে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ব্রিটেনের জাতীয় স্বার্থে এই হামলা চালানো প্রয়োজন।

আজ বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় এ কথা বলেন তিনি। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, সিরিয়ায় আইএসবিরোধী হামলায় যোগ দিতে অনুমোদনের জন্য কয়েক সপ্তাহের মধ্যে পার্লামেন্টে ভোটাভুটি হতে পারে।

ব্রিটেন ইতিমধ্যে আইএসের টার্গেটে পরিণত হয়েছে উল্লেখ করে ক্যামেরন বলেন, “তাই আইএসকে মোকাবিলার একমাত্র পথ হলো তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়া।

ক্যামেরন বলেন, তিনি আইএসের বিরুদ্ধে ‘সমন্বিত ব্যবস্থা’ নেওয়ার পক্ষে। তাদের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা গ্রহণে সমর্থন দিতে পার্লামেন্ট সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

এদিকে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, ক্যামেরন বলেন, আইএসের জঙ্গিরা ব্রিটেনের ভেতরেই হুমকি হয়ে উঠেছে। ব্রিটেন তার নিরাপত্তার বিষয়টি মিত্রদেশের হাতে ছেড়ে দিতে পারে না।

সম্প্রতি ফ্রান্সের প্যারিসে প্রায় একই সময়ে ছয় জায়গায় বোমা ও বন্দুক হামলা চালায় আইএস। এতে নিহত হয় ১৩০ জন। আরো শ তিনেক মানুষ আহত হয়।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএসবিরোধী জোট এক বছরের বেশি সময় ধরে সিরিয়া ও ইরাকে আইএস লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে। গত ৩০ সেপ্টেম্বর থেকে রাশিয়াও আইএসবিরোধী হামলা চালিয়ে যাচ্ছে সেখানে সেখানে।