মেইন ম্যেনু

এবার আইফোন ব্যবহারকারীদের জন্য আসলো সুখবর!

বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। প্রতিষ্ঠানটির নতুন এক সিদ্ধান্ত তাদের জনপ্রিয়তা আরও বাড়াতে পারে।

সম্প্রতি অ্যাপল ঘোষণা করেছে তারা ভাঙা আইফোন ৫এস, সিক্স ও ৬প্লাস ফেরত নেবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। বাইব্যাক প্রোগ্রামের আওতায় ভাঙা স্মার্টফোন ফেরত নেবে অ্যাপল। এ জন্য প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা স্ক্রিন, ক্যামেরা ও বাটনের মাঝে কোনোটি ভাঙা থাকলে ফেরত নেবে। এ বাইব্যাক প্রোগ্রামে অ্যাপলের পার্টনার ব্রাইটস্টার নামে একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আপনার আইফোনের এ অংশগুলো ভাঙা থাকলেও তার অন্যান্য কাজ যদি ঠিক থাকে কেবল তাহলেই এটি নেওয়া হবে। অর্থাৎ আইফোনটি ঠিকভাবে চালু হতে হবে, বাটনগুলো ঠিক থাকতে হবে, স্ক্রিন ঠিক থাকতে হবে এবং তরল পদার্থ থেকে মুক্ত থাকতে হবে। এরপর যদি স্ক্রিন, ক্যামেরা বা কোনো বাটন ভেঙে যায় তাহলে তা ফেরত নেওয়া যেতে পারে।

এ বিষয়ে কিছু তথ্য জানিয়েছে নাইটটুফাইভ ম্যাক। তারা জানিয়েছে, আপনি পুরনো ও একাংশ ভাঙা আইফোন ৫এস ফেরত দিয়ে ৫০ ডলার পাবেন। এ ছাড়া আইফোন সিক্স ফেরত দিয়ে ২০০ ডলার ও ৬প্লাস ফেরত দিয়ে ২৫০ ডলার পাবেন।

সূত্র জানিয়েছে, আইফোন যদি মডেলভেদে এ পরিমাণ অর্থ দিয় ভাঙা ফোনগুলো ফেরত নেয় তাহলে তা প্রতিষ্ঠানটির জনপ্রিয়তা আগের তুলনায় বাড়াবে। কারণ অন্য কোনো প্রতিষ্ঠান পুরনো ও ভাঙা আইফোনের জন্য এত টাকা দেয় না।

এ ছাড়া আইফোন ব্যবহারকারীদের অসতর্কতায় যেন ভেঙে না যায় সেজন্য অ্যাপল স্টোরে স্ক্রিন প্রটেক্টর রাখারও ব্যবস্থা করছে অ্যাপল। এতে বেলকিনের মতো ফোনের জন্য স্পেশাল মেশিনও থাকবে, যেন সহজেই তা স্থাপন করা যায়। অ্যাপল জানিয়েছে, ব্যবহারকারীদের সুবিধা নিশ্চিত করতেই তারা এসব ব্যবস্থা নিচ্ছে। পরবর্তীতে অ্যাপলের ফোনের সুরক্ষায় আরও ব্যবস্থা সংযোজন করতে পারে প্রতিষ্ঠানটি।