মেইন ম্যেনু

এবার আমেরিকাকে পুতিনের ভয়ঙ্কর হুমকি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রোমানিয়ার মতো রাশিয়ার সীমান্তের কাছাকাছি দেশগুলোতে মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েনের প্রতিশোধ নেবে মস্কো। গ্রিক প্রধানমন্ত্রী আলেকসিসি সিপ্রাসের সঙ্গে এথেন্সে এক সংবাদ সম্মেলনে এ হুমকি দেন তিনি।

চলতি মাসের প্রথম দিকে আমেরিকা ভূমি ভিত্তিক একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মোতায়েন করেছে রোমানিয়ায়। আর তার পরিপ্রেক্ষিতে এ হুমকি দেন পুতিন। তিনি বলেন, সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হতে কেমন লাগে তা হয়ত জানে না রোমানিয়ার মানুষ কিন্তু রাশিয়ার তার নিরাপত্তা জোরদার করতে সুনির্দিষ্ট কিছু ব্যবস্থা গ্রহণ করবে।

পোল্যান্ডের প্রতিও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। পুতিন বলেন, পোল্যান্ডের বিষয়ও একই কথা খাটে। পোল্যান্ড কিছু পদক্ষেপ না নেয়া পর্যন্ত রাশিয়া অপেক্ষা করবে বলেও জানান তিনি। তিনি বলেন, রাশিয়ার পার্শ্ববর্তী এলাকাগুলোতে রকেট দেখতে না পাওয়া পর্যন্ত কোনো ব্যবস্থা নেবে না মস্কো।

এদিকে, প্রেসিডেন্ট পুতিনের হুমকি বিশ্লেষক করেছেন মার্কিন সামরিক বিশ্লেষক অবসরপ্রাপ্ত লে কর্নেল রিক ফ্রাংকোনা । তিনি বলেছেন, অতীতে হুমকি বাস্তবায়ন করেছেন রুশ প্রেসিডেন্ট তাই তার হুমকিকে আমেরিকা এবং ন্যাটোর গুরুত্বের সঙ্গে গ্রহণ করা উচিত।-প্যারিস টুডে