মেইন ম্যেনু

এবার আসছে ডিএমপির অপরাধ তথ্য অ্যাপস

ভোগান্তির কথা বিবেচনা করে অনেক অপরাধ দেখেও না দেখার ভান করে সাধারণ মানুষ। কারণ, পুলিশ বা আইন শৃঙ্খলাবাহিনীকে অপরাধের তথ্য দিলে পরবর্তিতে তাদের নানা ধরনের ভোগান্তির সম্মুখিন হতে হয়। এসব ভোগান্তি দূর করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে প্রকাশ করা হচ্ছে অপরাধ তথ্য অ্যাপস।

চলতি মাসেই রিপোর্ট টু র‌্যাব নামের একটি অ্যাপস প্রকাশ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন। ওই অ্যাপসে অপরাধ সংক্রান্ত যে কোনো তথ্য ছবিসহ র‌্যাবকে জানানো যাবে। তবে র‌্যাবের অ্যাপসটির মত ডিএমপির অ্যাপসটিতে তথ্য প্রদানকারীর পরিচয় প্রকাশ পাবে না।

ডিএমপির এই অ্যাপসটিতে চাইলেই যে কেউ অপরাধ সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য দিতে পারবে। অ্যাপসটির বিশেষ সুবিধা হচ্ছে- এতে তথ্য প্রেরকের নাম, পরিচয় এমনকি কোন নম্বর থেকে পাঠিয়েছে, সেই তথ্যও পুলিশের কাছে আসবে না।

অ্যাপস প্রসঙ্গে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘অনেকেই আছেন পরিচয় প্রকাশের হয়রানি এড়াতে অনেক তথ্যই পুলিশকে জানাতে চান না। তাদের জন্য ডিএমপির এই অ্যাপসটি সহায়ক হবে। এই অ্যাপসে তথ্য প্রদানকারীর কোনো তথ্য থাকবে না। শুধুমাত্র যেকোন অপরাধে তথ্য লিখে এই অ্যাপসে সেন্ড করা যাবে।’

কমিশনার আরো বলেন, ‘আগামী দু’ একদিনের মধ্যেই অ্যাপসটি আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হবে। এই অ্যাপস প্রকাশের পর রাজধানীর অপরাধ অনেকটায় কমে আসবে।’