মেইন ম্যেনু

এবার আসছে পরিকল্পনা রূপকল্প-২০৪০

দেশের মানুষ, ইতিহাস, সমাজ, রাজনৈতিক, অর্থনীতি, পরিবেশ আন্তর্জাতিক প্রেক্ষাপটসহ আর্থিক শিক্ষায় শিক্ষিত প্রজন্ম গড়ায় সরকার আরেকটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা রূপকল্প-২০৪০ প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ মুস্তফা কামাল।

মঙ্গলবার বিকেলে ১০ম সংসদে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন পরিকল্পনা মন্ত্রীর কাছে জানতে চান, দেশের নানা পেশার মানুষের অংশগ্রহণ মূলক উন্নয়নে সরকার কোনো পরিকল্পনা গ্রহণ করা হয়েছে কি? এর জবাবে মন্ত্রী বলেন, ‘বর্তমান গণতান্ত্রিক সরকার দেশের জনগণের কল্যাণে অর্থনীতিকে আরো উন্নত করার লক্ষ্যে মধ্যম আয়ের বাংলাদেশ গড়ে তুলতে বিগত মেয়াদে রূপকল্প-২০২১ কে সামনে রেখে ‘বাংলাদেশ প্রেক্ষিত পরিকল্পনা (২০১০-২১) প্রণয়ন করেছিল। এ পরিকল্পনা অনুযায়ী সরকার দেশের উন্নয়নের জন্য কতিপয় বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করে বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করেও যাচ্ছে।

মন্ত্রী বলেন, ‘‘বর্তমান সরকার তার নির্বাচনী ইশতেহারে ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ এর আলোকে আগামী পাঁচ বছরের মধ্যে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়ন করে জাতির সামনে রূপকল্প-২০৪০ উপস্থাপন করা হবে।’’

রুপকল্প-২০২১ বাস্তবায়ন রুপান্তরের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে আগামী দিনের বাংলাদেশকে বিশ্বে অগ্রগামী ও উন্নত জনপদে পরিণত করতে এই মেয়াদের মধ্যে রূপকল্প-২০৪০ উপহার দেয়া হবে বলে পরিকল্পনা মন্ত্রী জানান।