মেইন ম্যেনু

এবার এমপি পদ ছাড়লেন ক্যামেরন

ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবার তার এমপি পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন। ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকা-না থাকা নিয়ে গত জুন মাসে অনুষ্ঠিত গণভোটের পর প্রধানমন্ত্রীর পদ ছাড়েন তিনি। ওই গণভোটে তিনি ইইউতে থাকার পক্ষে ছিলেন। কিন্তু গণভোটে ব্রিটেনের জনগণ ইইউ ছাড়ার পক্ষে রায় দেয়।

ক্যামেরনের পদত্যাগের পর নতুন প্রধানমন্ত্রী হন তারই মন্ত্রিসভার সদস্য থেরেসা মে।

ওই সময় প্রধানমন্ত্রী থেকে পদত্যাগ করলেও ৪৯ বছর বয়সী ক্যামেরন পরবর্তী সাধারণ নির্বাচন পর্যন্ত এমপি হিসেবে থাকবেন বলে জানিয়েছিলেন। কিন্তু গতকাল হঠাৎই এমপি পদ থেকেও ইস্তফা দেন ক্যামেরন। এখন তার ছেড়ে দেওয়া আসন উইটনি অক্সফোর্ডশায়ারে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

এমপি পদ ছাড়ার ঘোষণার পর ক্যামেরন তার এলাকায় বলেন, এমপি হিসেবে এই এলাকার প্রতিনিধিত্ব করাটা তার জন্য খুবই সম্মানজনক ছিল। কিন্তু একজন সাবেক প্রধানমন্ত্রী হিসেবে পেছনের সারিতে বসে থাকাটা কোনো কাজের কথা না।

এদিকে যুক্তরাজ্যের আইটিভির সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, নতুন প্রধানমন্ত্রী থেরেসা মের সরকারের ‘আপদ’ হিসেবে থাকতে চান না তিনি।

২০০১ সাল থেকে ব্রিটিশ পার্লামেন্টে উইটনি অক্সফোর্ডশায়ারের প্রতিনিধিত্ব করছেন ক্যামেরন। ২০০৫ সালে তিনি কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হন। ২০১০ সালে ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি।