মেইন ম্যেনু

এবার ক্রিকেটেও আসছে লাল কার্ড , হলুদ কার্ড

লাল কার্ড বা হলুদ কার্ড সাধারণত হকি, রাগবি কিংবা ফুটবলের ক্ষেত্রেই শুনে থাকি। কিন্তু ক্রিকেটে হলুদ বা লাল কার্ড? এর আগে এক বার ঘটেছিল বটে। ২০০৫ সালে ১৭ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টি-টোয়োন্টি ম্যাচে লাল কার্ড পেয়েছিলেন ম্যাকগ্রা। কারণ ম্যাচের শেষ বলে আন্ডার আর্ম ডেলিভার করেছিলেন। হাত না ঘুরিয়ে বল গড়িয়ে দেন। আম্পায়ার বিলি বাউডেন ‘শাস্তি’ হিসাবে ম্যাকগ্রাকে লাল কার্ড দেখান। তবে সবটাই ছিল মজার ছলে। এ বার কিন্তু আর মজা নয়, সিরিয়াসলিই ক্রিকেট মাঠে ঢুকে পড়ছে লাল আর হলুদ কার্ড।
ইংল্যান্ডের মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) নতুন আইন করতে চলেছে। মাঠের ভিতর খেলোয়াড়রা তাঁদের আচরণ সীমা লঙ্ঘন করলে আম্পায়ার লাল কার্ড বা হলুদ কার্ড দেখাতে পারেন। ছোট অপরাধের ক্ষেত্রে হলুদ কার্ড আর বড়সড় অপরাধ করলে লাল কার্ড নিয়ে মাঠের বাইরে যেতে হবে খেলোয়াড়দের। নতুন নিয়ম অনুযায়ী, মাঠের মধ্যে অযথা সময় নষ্ট, অতিরিক্ত আপিল করলে আম্পায়ারা বিপক্ষ দলকে ৫ রান পেনাল্টি দিতে পারেন। এমন কী খেলোয়াড়ের আচরণ যদি অতিরিক্ত মাত্রায় আগ্রাসী হয়ে ওঠে তাঁকে ১০ ওভার জন্য মাঠের বাইরে থাকতে হবে।

এমসিসির এই নিয়ম আইসিসি আদৌ গ্রহণ করবে কিনা সমযই বলবে তবে ইংল্যান্ডের স্কুল ক্রিকেট, ঘরোয়া লিগ, ও এমসিসির ম্যাচগুলিতে লাল-হলুদ কার্ড জারি থাকবে বলেই সূত্রের খবর।