মেইন ম্যেনু

এবার জাপানে গাড়ি তৈরিতে ব্যবহৃত হবে গাছ

বদলে যাবে এবার গাড়ি তৈরির চিন্তাভাবনা। গাছের সেলুলোজ থেকে ‘ন্যানো ফাইবার’ তৈরি করে এবার গাড়ির যন্ত্রাংশ বানিয়ে নজর কাড়তে চলেছে জাপান।
সম্প্রতি জাপানের পরিবেশ মন্ত্রণালয় এমনটাই তথ্য জানিয়েছেন।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মন্ত্রকের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী বছরের শুরুতে প্রকল্পটির কাজ শুরু হবে। এতে ব্যয় হবে তিন কোটি মার্কিন ডলার। এই ন্যানো ফাইবার ব্যবহার করে এমন কিছু যন্ত্রাংশ উৎপাদন করা হবে যা দিয়ে গাড়ি কিংবা বাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় সামগ্রী তৈরি করা সম্ভব হবে বলে জানিয়েছেন তারা। এই প্রযুক্তি বিশ্ব উষ্ণায়ন মোকাবিলায় সহায়তা করবে বলে আশা করছেন পরিবেশবিদরা। সেদেশের পরিবেশ মন্ত্রক আরও জানিয়েছে, গাছপালার কোষগুলিকে রেজন নামক একটি রাসায়নিক পদার্থের সঙ্গে মিশিয়ে শক্ত তন্তু প্রস্তুত করা হয়।

এই তন্তু থেকে সংগ্রহ করা হবে সেলুলোজ ন্যানো ফাইবার যা মানুষের একটি চুলের ২০ হাজার ভাগের এক ভাগের মতো সরু। এই ফাইবার লোহার চেয়ে অন্ততপক্ষে পাঁচগুণ শক্ত আর ওজনের দিক থেকে পাঁচ গুণ হালকা। এর সাহায্যে নির্মিত গাড়ি ওজনে হালকা হবে আর তা জ্বালানি ব্যবহারের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে। ভবিষ্যতে জাপানের গাড়ি নির্মাণ সংস্থাগুলি এ বিষয়ে আরও বেশি আগ্রহী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রকের আধিকারিকরা।



« (পূর্বের সংবাদ)