মেইন ম্যেনু

এবার ট্রাম্পকে নিয়ে উপহাস করলেন হকিং

নির্বাচনী দৌড়ে আসার পর থেকেই নানা আলোচনা আর সমালোচনার মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প। মার্কিন নির্বাচনের এই প্রেসিডেন্ট প্রার্থীর পক্ষে-বিপক্ষে এ পর্যন্ত অনেকেই অনেক মন্তব্য করেছেন। তাকে নিয়ে এবার উপহাস করলেন বর্তমান বিশ্বের সেরা পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং।

ট্রাম্পকে ‘বাকপটু’ উল্লেখ করে তার জনপ্রিয়তা প্রসঙ্গে হকিং বলেন, ‘তার জনপ্রিয়তার কারণ আমার বুঝে আসে না।’ মার্কিন রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পেতে যাওয়া সম্ভাব্য প্রার্থী ট্রাম্পের বিষয়ে নিজের অবজ্ঞাটাও গোপন রাখেননি তত্ত্বীয় পদার্থবিদ্যার এই দিকপাল। এর আগে ট্রাম্পের বুদ্ধিমত্তা নিয়েও উপহাস করেছিলেন হকিং।

ব্রিটিশ টেলিভিশন আইটিভি’র গুড মর্নিং ব্রিটেন অনুষ্ঠানে অংশ নিয়ে ট্রাম্প সম্পর্কে এসব কথা বলেন হকিং। ট্রাম্পে জনপ্রিয়তা কীভাবে ব্যাখ্যা করবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি তার জনপ্রিয়তা ব্যাখ্যা করতে পারি না। সে একজন বাকপটু। মনে হয়, তার সাধারণ জ্ঞান একেবারে নিচু পর্যায়ে আছে।’

যুক্তরাজ্যের ইইউ’তে থাকা না থাকা প্রসঙ্গেও কথা বলেন হকিং। ইইউ’তে থাকার পক্ষে ব্রিটিশ ভোটারদের ভোট দেয়ার আহ্বান জানান তিনি। বিজ্ঞান, অর্থনীতি এবং নিরাপত্তার স্বার্থেই এটা দরকার বলে মনে করেন তিনি। হকিং বলেন, ‘বিশ্বের বাইরে গিয়ে নিজের পায়ে দাঁড়ানোর দিন চলে গেছে। নিরাপত্তা এবং বাণিজ্য- উভয় স্বার্থেই অন্য দেশগুলোর বৃহৎ অংশের সঙ্গে থাকা উচিত।’

ইইউ ছাড়ার সম্ভাব্যতার কারণে ইতিমধ্যে পাউন্ডের দাম কমে যাওয়ার কারণ হিসেবে হকিং বলেন, বিশ্ববাজার ইতিমধ্যে ব্রিটেনের অর্থনীতি বিপর্যয়ে পড়তে যাচ্ছে বলে মনে করতে শুরু করেছে। ইইউ’তে থাকার পক্ষে দুটি সুস্পষ্ট কারণ তুলে ধরেন তিনি। প্রথমত, এতে চলাচল বাড়বে। ইইউ-ভুক্ত দেশগুলো থেকে শিক্ষার্থীরা পড়াশুনার জন্য ব্রিটেনে আসবে এবং ব্রিটিশ শিক্ষার্থীরা ইইউ-ভুক্ত দেশগুলোতে পড়তে যেতে পারবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, জনগণের এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতের ফলে গবেষণা পর্যায়ে দক্ষতা বৃদ্ধি পাবে। বিভিন্ন লোকজন নতুন নতুন ধারণা নিয়ে আসতে পারবে।