মেইন ম্যেনু

এবার ধর্মঘটে যাচ্ছে ফ্রান্সের রেলশ্রমিকরা

সংশোধিত শ্রম আইন বাতিলের দাবিতে এবার ধর্মঘটে নামতে যাচ্ছে ফ্রান্সের রেলশ্র্রমিকরা। মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি ফরাসি সরকার দেশটিতে বিদ্যমান শ্রম আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে। এতে শ্রমিক নিয়োগ ও ছাঁটাইয়ের বিধান সহজ করা হয়েছে। প্রতিষ্ঠানগুলোকে শ্রমিকদের মজুরি কমানোর অবাধ ক্ষমতা দেওয়া হয়েছে। শ্রমিকরা এ আইন বাতিলের দাবি জানিয়ে আসছে। তবে সরকার শ্রমিকদের এ দাবি প্রত্যাখান করে বিদ্যমান আইনের কোনো সংশোধনীও করা হবে না বলে সাফ জানিয়েছে। এর প্রতিবাদে গত মঙ্গল ও বুধবার ফ্রান্সের তেল পরিশোধনাগার ধর্মঘট পালন করেছে। বৃহস্পতিবার বন্দর, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র ও পরিবহণ সংস্থার শ্রমিকরাও ধর্মঘট পালন করেছে। নরম্যান্ডিতে পারমাণবিক সাবমেরিন ঘাঁটিতেও শ্রমিক বিক্ষোভ হয়েছে। বৃহস্পতিবার বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষও হয়েছে।

বিবিসি জানিয়েছে, নতুন শ্রম আইন সংশোধনের দাবিতে এবার রেলশ্রমিকরা ধর্মঘটের ডাক দিয়েছে। বৃহস্পতিবার থেকে মেট্রোরেলের শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য এ ধর্মঘটের ডাক দিয়েছে। এছাড়া বেতন ইস্যুতে ফরাসি বিমান সংস্থা এয়ার ফ্রান্সের পাইলটরা ধর্মঘটে যাওয়ার বিষয়ে ভোট দিয়েছে।

গত সপ্তাহে তেল শ্রমিকদের ধর্মঘটের কারণে বিপর্যস্ত হয়ে পড়ে প্যারিসসহ কয়েকটি শহরের যোগাযোগ ব্যবস্থা। চলতি সপ্তাহে রেলশ্রমিকরা ধর্মঘটে গেলে ফ্রান্সের অভ্যন্তরীণ যোগাযোগব্যবস্থা যে মারাত্মক ব্যহত হবে তা বলার অপেক্ষা রাখে না।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ বলেছেন, তিনি সংশোধিত শ্রম আইন থেকে সরে আসবেন না।