মেইন ম্যেনু

এবার নৌকা প্রতীকের কোনো প্রার্থী নেই দুই ইউনিয়নে !

কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামের দুইটি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত কোনো প্রার্থী নেই। তাই নৌকা ছাড়াই নির্বাচন হচ্ছে আদমপুর ও খয়েরপুর-আব্দুল্লাহপুর ইউনিয়নে। আগমী ২৮ মে অষ্টগ্রামের ৬টি ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের নেতাকর্মীরা জানিয়েছেন, দলের মনোনয়ন পাওয়া নিয়ে ওই দু’টি ইউনিয়নে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অনেক দিন ধরেই উত্তেজনা চলছিল। তাই বিশৃঙ্খলা এড়াতে এ দুই ইউনিয়নে আওয়ামী লীগের কোনো প্রার্থীকেই নৌকা প্রতীক দেওয়া হয়নি।

অষ্টগ্রামের ৬টি ইউনিয়নে দলীয় প্রার্থী বাছাই করে চেয়ারম্যান প্রার্থীদের নাম কেন্দ্রে পাঠানো হয়েছিল। তবে শেষ পর্যন্ত আদমপুর ও খয়েরপুর-আব্দুল্লাহপুরে মনোনয়ন প্রত্যাশীদের নৌকা প্রতীক দেওয়া হয়নি।

উপজেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও আদমপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশী ফজলুল করিম বাদল জানান, আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জেলা আওয়ামী লীগ থেকে কেন্দ্রে আমার নাম কেন্দ্রে পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্র থেকে কোনো প্রার্থীকে নৌকা প্রতীক দেওয়া হয়নি।

উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও খয়েরপুর-আব্দুল্লাহপুর ইউনিয়নের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মুক্তার খাঁ জানান, ইউনিয়নে তিনিসহ ২ জন আ.লীগের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু কাউকেই নৌকা প্রতীক দেওয়া হয় নি। অন্য ৬ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীরা দলীয় প্রতীকে নির্বাচন করছে কিন্তু তাদেরকে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করতে হচ্ছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, বাছাই পর্বে উপজেলার ৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩৩ জন প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। এদের মধ্যে আ.লীগের ৬ জন, বিএনপির ৮ জন ও ১৯ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ৬টি ইউনিয়নে আ.লীগ প্রার্থী দেওয়া হলেও আদমপুর এবং আব্দুল্লাহপুর ইউনিয়নে আ.লীগ প্রার্থী নেই।

দুই ইউনিয়নের আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে না পারায় তারা হতাশ। এ দুই ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা নির্বাচন করলেও তাদের দলীয় প্রতীক নেই।

অষ্টগ্রাম উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক হায়দারী বাচ্চু জানান, আওয়ামী লীগ প্রার্থী হিসেবে আমরা তৃণমূল থেকে আদমপুর ইউনিয়নের ফজলুল করিম বাদল ও খয়েরপুর-আব্দুল্লাহপুর ইউনিয়ন থেকে মিজানুর রহমানের নাম কেন্দ্রে পাঠিয়েছি। তবে কেন্দ্র থেকে ওই দুটি ইউনিয়নে কাউকে দলীয় প্রতীক দেয়া হয়নি।