মেইন ম্যেনু

এবার পিতৃহীন কন্যা শিশুরা পাবে সরকারি ভাতা

মাতৃ-পিতৃহীন কন্যা শিশুদের আর্থিক নিরাপত্তার কথা বিবেচনায় রেখে তাদের স্বাবলম্বী হওয়া পর্যন্ত সরকারী ভাতা প্রদান করবে সরকার।

বুধবার জাতীয় সংসদ ভবনে দশম জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ২৭তম বৈঠকে এ বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে মাতৃ-পিতৃহীন কন্যা শিশুদের আর্থিক নিরাপত্তার কথা বিবেচনায় রেখে তাদের স্বাবলম্বী হওয়া পর্যন্ত কোন কর্মসূচি বা প্রকল্পের আওতায় নির্ধারিত হারে সরকারী ভাতা প্রদান করা যায় কিনা তা যাচাই করা হচ্ছে বলে জাননো হয়।

কমিটি মহিলা ও শিশুদের জন্য গৃহীত প্রকল্পগুলো পর্যায়ক্রমে সমগ্র বাংলাদেশে বিশেষ করে দূরবর্তী/সীমান্তবর্তী যে সব জেলা ও উপজেলাগুলো আছে সে সব এলাকায় সম্প্রসারণে জন্য সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ শিশু একাডেমীর সমস্যাবলী ও কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এছাড়াও বাংলাদেশ শিশু একাডেমী অবহিত করে যে, শিশু উন্নয়ন কর্মসূচীর আওতায় ৬৪টি জেলা অফিস ও ৬টি উপজেলা অফিসের মাধ্যমে প্রতিবছর ৪২টি কার্যক্রম বাস্তবায়িত হয় এবং এ কর্মসূচির মাধ্যমে বিগত ৩ বছর ৪০ লক্ষ শিশু অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

কমিটির সভাপতি বেগম রেবেকা মমিন-এর সভাপতিত্বে কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ ও নাসরিন জাহান রত্না বৈঠকে অংশগ্রহণ করেন।