মেইন ম্যেনু

এবার বিলাসবহুল ‘রেসিং কার’ জব্দ

গেল এপ্রিলে একটি বিএমডব্লিউ কার, একটি বিএমডব্লিউ জিপ ও একটি পোরশে জিপ জব্দের পর এবার শুল্ক ফাঁকির অভিযোগে বিলাসবহুল বিশ্বখ্যাত রেসিং কার ‘ওডি আর ৮’ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। দীর্ঘদিন নজরদারির পর বুধবার সকালে বনানীর একটি গ্যারেজ থেকে গাড়িটি জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর বলছে, সাড়ে ৮ কোটি টাকা শুল্ক ফাঁকি দিয়ে মিথ্যা ঘোষণায় গাড়িটি আমদানি করা হয়েছিল।

অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, রেজিস্ট্রেশনবিহীন গাড়িটি শনিবার থেকে বনানীর জি ব্লকের ৭ নম্বর রোডের ভার্সাটাইল অটোমোবাইলে নজরদারিতে রাখা হয়েছিল।

তিনি আরো বলেন, কাগজপত্র যাচাই শেষে দেখা যায় ২০১৩ সালে ‘ওডি টিটি’ ২৫০০ সিসি ঘোষণা দিয়ে মংলা বন্দর দিয়ে গাড়িটি আমদানি করা হয়। তবে শুল্ক গোয়েন্দা তদন্তে জানা গেছে, এটি ৫ হাজার ২০০ সিসির ‘ওডি আর-৮’ মডেলের। সিসি, মডেল ও মূল্য তথ্য গোপন করে আমদানি করা গাড়িটির নিট শুল্ক ফাঁকি হয়েছে প্রায় সাড়ে ৮ কোটি টাকা। ২০১৩ সালে গাড়িটি আমদানি করা হলেও এখনো রেজিস্ট্রেশন করা হয়নি। কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো ব্যাখ্যাও দিতে পারেনি। গাড়ির চেসিস নম্বর WUAZZZ424CN000185।

ঢাকার তুরাগের অটো ওয়ান নামে একটি প্রতিষ্ঠান গাড়িটি যুক্তরাজ্য থেকে ১ লাখ ৬২ হাজার মার্কিন ডলারে আমদানি করেছিল। যার শুল্ক দাঁড়ায় প্রায় ৮৪১%।

এপ্রিলের ২৪ তারিখে রাজধানীর গুলশান থেকে যে পোরশে জিপটি জব্দ করা হয়েছিল সেটিতে শুল্ক ফাঁকি দেয়া হয়েছিল ৫ কোটি টাকা। বিলাসবহুল জিপটি কেনা হয়েছিল এমপি কোটায়। তারআগে ১২ এপ্রিল বনানী থেকে জব্দ করা হয় একটি বিএমডব্লিউ কার। কারটি কেনা হয়েছিল কার্নেট সুবিধায়। আর ৫ এপ্রিল গুলশান এলাকা থেকে জব্দ করা হয় একটি বিএমডব্লিউ জিপ।