মেইন ম্যেনু

এবার সতর্কবার্তা দিয়েছে হংকং

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার পর বাংলাদেশে ভ্রমণ ও অবস্থানের ক্ষেত্রে হংকংয়ের নাগরিকদের সতর্ক করেছে দেশটির সরকার।

সিকিউরিটি ব্যুরো অব দ্য গভর্নমেন্ট অব হংকং স্পেশাল অ্যাডমিনিস্ট্রেটেড রিজিয়নের ওয়েবসাইটে দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, যেসব নাগরিক বাংলাদেশ সফর করতে চান অথবা যারা এরই মধ্যে বাংলাদেশে এসেছেন, তাদের পরিস্থিতি পর্যবেক্ষণ, সতর্কতা অবলম্বন ও ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে নজর রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

এতে বলা হয়, সেপ্টেম্বরের শেষের দিকে ঢাকায় বিদেশি এক নাগরিকের ওপর হামলা হয়েছে। অক্টোবরের শুরুতে উত্তরাঞ্চলের জেলা রংপুরে আরেক বিদেশি ওপর হামলা হয়েছে। দু’টি ঘটনায়ই আক্রান্তরা নিহত হয়েছেন। গত বছর ৫ জানুয়ারি বাংলাদেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচনকে কেন্দ্র করে বিক্ষোভ হয়েছে। সহিংস সংঘর্ষ হয়েছে। দেশজুড়ে হরতাল হয়েছে। এতে অনেক মানুষ হতাহত হয়েছেন। সতর্কবার্তায় প্রতিবাদ বিক্ষোভ অথবা যেখানে বেশি মানুষের জমায়েত হয় এমন সব স্থান এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছে। অস্থিতিশীল নিরাপত্তা ব্যবস্থার কারণে বাংলাদেশে বসবাসকারী হংকংয়ের নাগরিকদের প্রয়োজন না হলে পার্বত্য চট্টগ্রাম সফরে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশে অবস্থানকারী হংকংয়ের কোনো নাগরিকের যদি কোনো সহায়তা প্রয়োজন হয় তাহলে ইমিগ্রেশন ডিপার্টমেন্টের অ্যাসিসটেন্টন্স টু হংকং রেসিডেন্টস ইউনিটে ফোন করে সহায়তা নিতে বলা হয়েছে। এ জন্য সেখানে ২৪ ঘণ্টা হটলাইন খোলা রয়েছে, যার নম্বর (৮৫২)১৮৬৮। বিকল্প হিসেবে বাংলাদেশে চীনা দূতাবাসের কনস্যুলার বিভাগেও যোগাযোগ করা যাবে বলে এতে উল্লেখ করা হয়েছে।