মেইন ম্যেনু

এবার সূর্যের আলোতেই‍ সরে যাবে জানালার পর্দা

ভোরের স্নিগ্ধ আলো বা সকালের মিষ্টি রোদে ঘুম ভাঙ‍ার অনুভূতিটাই অন্যরকম। কিন্তু জানাল‍ার পর্দা টেনে দেওয়ায় বর্তমান শহুর জীবনে এ স্বাদ নেই বললেই চলে। তবে এমন একটি পর্দা যদি থাকতো যা ভোরের আলো এলে স্বয়ংক্রিয়ভাবেই জানালা থেকে সরে যায়, তাহলে শহুরেদের দিন শুরু হতো একটি সুখকর অনুভূতি দিয়েই।

তবে বিষয়টি অচিরেই সত্যি হতে চলেছে। এমনটি একটি পর্দা বানানো হয়েছে যা দরজা বা জানালায় লাগানো যাবে। এটি স‍ূর্যের আলো পেলেই স্বয়ক্রিয়ভাবে সরে যাবে একদিকে। আর বাইরের দিকে থেকে যদি আলো খুব কম হয়, তবে জ্বালিয়ে দেবে এর সঙ্গে যুক্ত থাকা লাইট।

এদিকে বিশেষায়িত এই পর্দাটি কেবল স্বয়ংক্রিয়ভাবে সরেই যাবে না, এটি দূর থেকেও মোবাইলে নিয়ন্ত্রণ করা যাবে। ফলে ঘরে বা অফিসের পর্দা নামানো-উঠানোর জন্য এখন আর কায়িকশ্রম দেওয়ার দরকার পড়বেনা।

জাদুর এই পর্দাটির খোঁজ পাওয়া গেছে বনানী মাঠে আয়োজিত ডিজিটাল মেলা ও ইন্টারনেট উইকে। এটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে এপলম্বটেক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ যৌথভাবে প্রস্তুত করেছে।

এপলম্বটেক এর সিনিয়র এক্সিকিউটিভ দিবারুল আলম বলেন, এই পর্দাটি বাসা-বাড়ি এবং অফিসের কথা চিন্তা করেই প্রস্তুত করা হয়েছে। যা দরজা-জানালায় লাগানো যাবে। আমরা এর নাম দিয়েছি ‘হোম অটোমেশন’। এটি যেমন সূর্যের আলো পেলেই জানালা-দরজা থেকে সরে যাবে, তেমনি দূর থেকে মোবাইলের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যাবে। এর দাম পড়বে ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা। তবে এটি এখনো বাজারজাত করা হয়নি। আগামী অক্টোবর মাসে বাজারজাত করার পরিকল্পনা রয়েছে।
11994313_10205399644890333_69524497_n

এছাড়া স্মার্ট মিটার, স্মার্ট ওয়াটার পাম্প কন্ট্রোলার, স্মার্ট সুইচ এবং ম্যাজিক লাইটের মতো প্রযুক্তি পণ্যও মেলায় এনেছে এপলম্বটেক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

দিবারুল আলম বলেন, স্মার্ট মিটারটির মাধ্যমে ইন্টারনেটের মাধ্যমে বা মোবাইলেই সর্বশেষ বিদ্যুৎ খরচের আপডেট জানা যাবে। স্মার্ট সুইচের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে ঘরের লাইট। এছাড়া স্মার্ট ওয়াটার পাম্প কন্ট্রোলারটি ট্যাংকি পানিতে ভরে গেলে স্বয়ংক্রিয়ভাবেই পাম্প বন্ধ করে দেবে।

এদিকে ম্যাজিক লাইটটি মানুষের ছায়া পেলেই জ্বলে উঠবে আবার মানুষ চলে গেলেই নিভে যাবে। বর্তমানে আইসিটি মন্ত্রণালয়ের সিঁড়িতে এই লাইট পরীক্ষামূলকভাবে লাগানো হয়েছে। আগামী অক্টোবরেই এর বাজারজাত হওয়ার কথা রয়েছে। যার দাম পড়বে ১ হাজার ২০০ টাকা, সঙ্গে থাকবে দুই বছরের ওয়ারেন্টি।

গ্রামীণফোন, বেসিস এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে শনিবার (০৫ সেপ্টেম্বর) থেকে সারাদেশে চলছে ডিজিটাল মেলা ও ইন্টারনেট উইক। বনানী পূজো মাঠেও এ আয়োজন করা হয়েছে। যা সোমবার শেষ হবে। এতে ৫২টি প্রতিষ্ঠান তাদের অনলাইন সেবা নিয়ে মেলায় স্টল নিয়েছে।