মেইন ম্যেনু

এবার সড়কে চলবে কাগজের গাড়ি

জাপানিদের হাতের নৈপুণ্যের অনন্য নিদর্শন অরিগ্যামি। অরিগ্যামি হচ্ছে এমন একটি শিল্প যাতে কাগজের ব্যবহার করে সুদৃশ্য অনেক কিছু তৈরি করা যায়। অনেকগুলো ভাজে ভাজ করে কাগজকে দেয়া হয় বিভিন্ন দৃষ্টিনন্দন আকার। ফল-মূল থেকে শুরু করে গাছ-পালা, জীব-জন্তু. নৌকা-জাহাজ, গাড়ি অনেক কিছুই বানানো যায় অরিগ্যামি ব্যবহার করে।

এটি জাপানি ঐতিহ্যের একটি অংশ। জাপানিদের কাছে দারুণ জনপ্রিয় এই শিল্প। জাপানের বিখ্যাত গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান টয়োটার বিলাসবহুল প্রযুক্তিনির্ভর গাড়ি তৈরিতে লেক্সসের সুনাম বিশ্বব্যাপী। লেক্সাস এবার তৈরি করলো কাগজ দিয়ে নির্মিত সেডান গাড়ি। যা অন্যসব গাড়ির মতই সড়কে চালানো যাবে।

কাগজের গাড়ি৩

এই গাড়িটি প্রস্তুত করতে প্রয়োজন হয়েছে লেজার দিয়ে নিপুণভাবে কাটা ১৭’শ পুনরায় ব্যবহারযোগ্য কার্ডবোর্ড এবং অ্যালুমিনিয়াম ও স্টিলের ফ্রেম। কাগজের এই গাড়িটি জাপানি লেক্সাস কারিগরদের হাতের নৈপুণ্যের অনন্য নিদর্শন।

লেক্সাস গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রডাকশন লাইনের কর্মীরা অরিগ্যামি’র মতো কারিগরি জ্ঞানকে কাজে লাগিয়ে তৈরি করে ফেলেন প্রিসিশন কাট কার্ডবোর্ড ফুল সাইজ এই লেক্সাস কার।

কাগজের গাড়ি

লেক্সাসের আই এস এক্সিকিউটিভ সেলুনের আদলে নির্মিত এই অরিগ্যামি গাড়িটি তৈরি করা হয় প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রডাকশন লাইনের কর্মীদের কারিগরি দক্ষতাকে সম্মান জানানোর জন্য। প্রতিষ্ঠানের এইসব দক্ষ কর্মীদের হাতের নৈপুণ্য লেক্সাস নির্মিত গাড়িগুলোতেও দেখা যায়।

লেক্সাস গাড়ির প্রডাকশন লাইনে নিয়োজিত এসব কর্মীদেরকে জাপানি ভাষায় টাকুমি বলা হয়। এরা উচ্চভাবে দক্ষতাসম্পন্ন। এরা তাদের হস্তগত নৈপুণ্যকে কাজে লাগিয়ে এবার তৈরি করেছেন এই অরিগ্যামি গাড়ি।

যুক্তরাজ্যের বার্মিংহামের এন.ই.সি তে অনুষ্ঠেয় গ্র্যান্ড ডিজাইনস লাইভ হোম ইমপ্রুভমেন্ট শোতে লেক্সাস আজ আনুষ্ঠানিকভাবে এই আই.এস. কার্ডবোর্ড উদ্বোধন করবে।