মেইন ম্যেনু

‘এবার হোয়াইট হাউসের বাইরের জীবনটা উপভোগ কর’

হোয়াইট হাউস থেকে ওবামা পরিবারের বিদায় নেওয়ার সময় এসে গিয়েছে। ঠিক আট বছর আগে এমনই এক সময়ের মুখোমুখি হয়েছিলেন জর্জ ডব্লইউ বুশের দুই জমজ কন্যা বারবারা বুশ এবং জেনা বুশ হ্যাগার।

নিজেদের থাকার ঘর এবং হোয়াইট হাউসের অন্দরমহল ঘুরিয়ে দেখিয়ে ছিলেন সাশা এবং মালিয়া ওবামাকে। এবার সাশা এবং মালিয়ার বিদায় বেলায় তাদের উদ্দেশে একটি খোলা চিঠি লিখলেন দুই বোন বারবারা ও জেনা।

প্রথমেই সাশা ও মালিয়াকে তারা স্বাগত জানিয়েছেন তাদের দলে… অর্থাত্‍ সাবেক ফার্স্ট চিলড্রেনের ক্লাবে। TIME ম্যাগাজিনে প্রকাশিত সেই চিঠির মাধ্যমে বারবারা ও জেনা চেষ্টা করেছেন সাশা ও মালিয়াকে এক নতুন জীবনের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার। খবর ইন্ডিয়া টাইমসের।

‘আমরা তোমাদের ছোট মেয়ে থেকে নারীত্বের প্রথম সিঁড়িতে পা দিতে দেখলাম। তোমাদের মধ্যে বার বার দেখতে পেয়েছি সাবলীলতা ও লাবণ্য। এবার তোমরা এমন একটি ক্লাবে পা রাখতে চলেছ যেখানে কোনও নির্দেশিকা তোমাদের জন্যে অপেক্ষা করে নেই। কিন্তু তোমাদের জন্যে ভবিষ্যতে অনেক কিছু অপেক্ষা করে আছে। তোমাদের মা-বাবার পরিচয়ের বাইরে বেরিয়ে এবার তোমরা নিজেদের পরিচিতি তৈরি করার সুযোগ পাবে। কিন্তু গত আট বছরের অভিজ্ঞতা প্রতিপদে তোমাদের সঙ্গে থাকবে। এই আট বছরে তোমরা অনেক কিছু করেছ, অনেক কিছু দেখেছ।

একদিকে যেমন নেলসন ম্যান্ডেলার সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছ, তেমনই তোমাদের মায়ের সঙ্গে লিবেরিয়া এবং মরোক্কোতে গিয়ে নারী শিক্ষার উপরে কাজ করেছ। আগামী দিনে এই সব অভিজ্ঞতাকে নিজেদের মনের খুব কাছে রেখে জীবনের পথে এগিয়ে চলো। আরও একটা কথা তোমাদের বলতে চাই। এই ৮ বছর হোয়াইট হাউজের যে সব কর্মীরা তোমাদের খেয়াল রেখেছেন, তোমাদের আগলে রেখেছিলেন, তাদের ভুলে যেও না। তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ রেখো।
তোমাদের কাধে এখন আর কোনও প্রত্যাশার ভার নেই। নিজেদের জীবনকে উপভোগ করো, নিজেদের স্বপ্ন পূরণ করো। তবে চারপাশে যেন শুভারকাঙ্খীর অভাব না হয় সেদিকে বিশেষ খেয়াল রেখো তোমরা। হোয়াইট হাউজে প্রেসিডেন্টের মেয়ে হয়ে থাকার যে দায়িত্ব তা তোমরা সাহসিকতার সঙ্গেই পালন করেছো। তোমাদের মা-বাবা তখনও তোমাদের পাশে ছিলেন আগামী দিনেও তোমাদের তারা আগলে রাখবেন।’

মালিয়া আর কিছুদিনের মধ্যেই হার্ভাডে পড়তে যাবে। তার উদ্দেশে বুশ-কন্যারা বলেন, ‘কলেজ জীবনটা উপভোগ করো। ঠিক যেমন আমরা করেছিলাম।’