মেইন ম্যেনু

এবার ৪৪টি ভাষায় ফেসবুকের স্ট্যাটাস, তবে শর্ত একটাই

ভারতে থাকা কোন বন্ধু ফেসবুকে পোস্ট করলো হিন্দি ভাষায়। হিন্দি ভাষাতে আপনার দখল না থাকাতে আপনি বুঝতে পারছেন না আপনার বন্ধু কি লিখেছে! সমস্যা সমাধানে ফেসবুকে নিয়ে এলো ৪৪ টি ভাষায় স্বয়ংক্রিয় অনুবাদ। তবে শর্ত একটাই, সেটা নিজের ভাষায় লিখতে হবে। অর্থাত্‍ যে ভাবে এসএমএস করে বাংলা লেখা হয়, তাতে লিখলে এ কোনও মানে দাঁড়াবে না।

ফেব্রুয়ারি মাস থেকে এই ফিচারটি পরীক্ষা করা শুরু করে ফেসবুক। বিশ্বের বিভিন্ন দেশের বহু ব্যবহারকারীদের নিয়ে পরীক্ষা চালানো হয়। ৫ মাস পরে ফিচারটি প্রত্যেকের জন্য চালু করা হয়।

কী ভাবে ব্যবহার করবেন এই ফিচার? প্রথমে যে কোনও একটি ভাষায় নিজের পোস্ট লিখুন। সেটা বাংলা, ইংরেজি, হিন্দি যা খুশি হতে পারে। তবে ইংরেজি হরফে বাংলা বা অন্য কোনও ভাষায় পোস্ট হলে চলবে না। পোস্ট লেখা হলে তার নিচে একটি অপশন দেখা যাবে ‘রাইট পোস্ট ইন অ্যানাদার ল্যাঙ্গুয়েজ’। সেখানেই স্বয়ংক্রিয়ভাবে ৪৪টি ভাষা দেখা যাবে। এর মধ্যে যে কোনও ভাষায় আপনি পোস্ট অনুবাদ করতে পারেন। চাইলে একাধিক ভাষায়ও করতে পারেন।

এ প্রসঙ্গে ফেসবুক একটি বিবৃতিতে জানিয়েছে, ‘মাল্টি ল্যাঙ্গুয়েজ কমপোজারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাদের পোস্ট একাধিক ভাষায় অনুবাদ করতে পারবেন। ফলে যারা যে ভাষায় কথা বলেন বা বুঝতে পারেন তারাও পোস্টটি সে ভাষাতে বুঝতে সক্ষম হবেন। বহু মানুষ একে অপরের সঙ্গে সহজেই ভাষা সমস্যার সমাধান করতে পারবেন। ফিচারটি সার্চ ইঞ্চিনের মতো ল্যাঙ্গুয়েজ রিডারের সাহায্যে কাজ করবে। অগণিত পোস্ট অনুবাদ করে এ ডিভাইসকে কার্যকর করা হয়েছে। নির্ভুল অনুবাদ করার জন্য ফেসবুক এই পদ্ধতিটির যথেষ্ট পরীক্ষা নিরীক্ষা করেছে।’