মেইন ম্যেনু

এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশন

এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে নিম্ন মাধ্যমিক-মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি ও মাদ্রাসার স্বীকৃতিপ্রাপ্ত সকল নন-এমপিও শিক্ষক-কর্মচারী আমরণ অনশন কর্মসূচি পালন করছেন।

শিক্ষকদের অনেকে বুকে-পিঠে বিভিন্ন স্লোগান লিখে সড়কে শুয়ে অনশন করছেন।

আন্দোলনরত শিক্ষকরা বলেন, এমপিভুক্ত না হওয়ার কারণে ১০ থেকে ১২ বছর যাবৎ ১৫ লক্ষাধিক শিক্ষার্থীকে পাঠদানকারী ১ লাখ ২০ হাজার শিক্ষক কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবন যাপন করছে। যা অত্যন্ত কষ্টকর ও বেদনাদায়ক।

তারা বলেন, এ সকল ননএমপিও শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা আদায়ের লক্ষ্যে দীর্ঘ ৫ বছর অধিক সময় নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রাম পালন করতে গিয়ে আমাদের বেশ ক`জন শিক্ষক-কর্মচারী হতাহত হয়েছে। স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি ঝুলে থাকায় এসব নন-এমপিও শিক্ষক পরিবাবার সরকারের দিকে এখনও তাকিয়ে আছে।

এসময় সংগঠনের পক্ষ থেকে তিন দফা দাবি জানানো হয়।

দাবিগুলো হল-স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে হবে, যোগদানের তারিখ থেকে বয়স গণনা করতে হবে এবং নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি/ পাঠদান বন্ধ রাখতে হবে।

এ কর্মসূচিতে সংগঠনের সভাপতি এশরাত আলী, সাধারণ সম্পাদক তাপস কুমার কুন্ডুসহ নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ’ শিক্ষক-কর্মচারী অংশ নিয়েছেন।