মেইন ম্যেনু

এলাকাভিত্তিক শিল্প কারখানা গড়ে উঠবে

যেখানে যেমন শিল্পের কাঁচামাল উৎপাদন হয়, সেখানে সে ধরনের শিল্পকারখানা গড়ে তোলার জন্য সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১ মে) শ্রমিক দিবসের আলোচনায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনি এ কথা জানান। আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী ১৮৮৬ সালে আমেরিকার শিকাগোতে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধানমন্ত্রী শিল্প-কারখানা নিয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘সারাদেশে শিল্পাঞ্চল গড়ে তোলা হবে। যে অঞ্চলে শিল্পের কাঁচামাল উৎপাদন হয় সেই অঞ্চলে শিল্পাঞ্চল গড়ে উঠবে।’ এসময় প্রধানমন্ত্রী শিল্পপতিদের যত্রতত্র জমি কিনে শিল্প কারখান গড়ে না তোলার আহ্বান জানান। তিনি বলেন, ‘শিল্পাঞ্চলে শিল্পকারখানা গড়ে তুললে বিদ্যুৎ, পানির ব্যবস্থাও থাকবে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিদ্ধস্ত দেশে অনেক শিল্প কলকারখানাই বন্ধ ছিল। জাতির পিতা শেখ মুজিবুর রহমান জাতীয়করণ করে সেগুলো চালু করেছেন। সেই পদাঙ্ক অনুসরণ করে আমাদের সরকার কাজ করে যাচ্ছে। এরপর পচাত্তরে জাতির পিতাকে হত্যার পর ‘লস প্রজেক্ট’ দেখিয়ে অনেক কারখানেই বন্ধ করে দেয়া হয়েছে। আমাদের সরকার এসব কারখানার যেগুলো সম্ভব হয়েছে খোলার চেষ্টা করেছে।’