মেইন ম্যেনু

এলো টাচ স্ক্রিন ডিসপ্লের ই-বাইক

এই প্রথম ভারতের বাজারে এলো ইলেকট্রিক স্কুটার। এটি বাজারে এনেছে বাইক নির্মাতা প্রতিষ্ঠান অ্যাথার অ্যানার্জি। এটির মডেল অ্যানথার অ্যানার্জি এস৩৪০ । এই ইলেকট্রিক বাইকে টাচ স্ক্রিন ডিসপ্লে এবং ক্লাউড বেজড ডাটা সুবিধা রয়েছে।

ই-বাইকটি ঘন্টায় ৭২ কিলোমিটার গতিতে ছুটে চলতে পারে। বাইকটির সাধারণ গতি ঘন্টায় ৬০ কিলোমিটার। বাইকটি লিথিয়াম ব্যাটারি দ্বারা পরিচালিত। বাইকটিতে ইন্টারনেট সংযুক্ত করে চালকের ইউজার আইডি দিয়ে সাইন ইন করে অন বোর্ড নেভিগেশন সুবিধা এবং প্রি কনফিগারড ড্রাইভিং মোড দিয়ে বাইক চালাতে পারবে। এতে স্পোর্ট এবং ইকোনমি দুটি কনফিগারেশন আগে থেকেই সেট করা আছে।

এই বাইকটির নাম অনুসারে একটি মোবাইল অ্যাপস ও পাওয়া যাবে অ্যানড্রয়েড মার্কেটে। টাচ ডিসপ্লেতে করা কাজগুলো যেকোনো স্মার্টফোনেও করা যাবে।

এই বাইকটিতে ব্যবহৃত হয়েছে আইপি৬৭ মানের ব্যাটারি যা চালককে ৫০ হাজার কিলোমিটার পথ চলার নিশ্চয়তা। এতে ফাস্ট চার্জিং সুবিধা রয়েছে। ব্যাটারির ৮০ শতাংশ চার্জ হতে সময় নেবে মাত্র ৫০ মিনিট। যেকোনো ৫ ভোল্টের সাধারণ সকেটে চার্জ দেয়া যাবে এটির ব্যাটারি।

ই-বাইকটির লুক স্পোর্টি টাইপের করা হয়েছে এবং এলইডি বাল্ব ব্যবহার করা হয়েছে লাইট গুলোতে।

চলতি বছরের শেষের দিকে এই ইলেকট্রিক বাইকটি ভারতের বাইক বাজারে পাওয়া যাবে। প্রতিষ্ঠানটি আগামী কয়েক মাস পরে পরীক্ষামূলক ভাবে পরিচালিত হবে।

অ্যাথার অ্যানার্জি বাইকের চার্জের সুবিধার্তে প্রত্যেকটি শহরে নিজস্ব চার্জিং সিস্টেমের ব্যবস্থা করবে সরকারের সাথে যৌথ উদ্যোগে।

ইলেকট্রিক বাইকের মূল্য এখনও পর্যন্ত নির্ধারিত হয় নি।