মেইন ম্যেনু

এসএমএস সত্যিই আর আসবে না

গত শতকের আশির দশক থেকে শুরু। এখনো চলছে এসএমএসের দাপট। তবে সামাজিক যোগাযোগসহ বিভিন্ন ম্যাসেঞ্জার আসায় এসএমএসের ওপর খানিকটা চাপ কমেছেই বলা যায়। যোগাযোগে বিপ্লব আনা দীর্ঘ ৩২ বছরের এই পরিষেবা এবার একেবারেই ইতির পথে। খুব শিগগিরই SMS বা MMS বদলে হয়ে যাবে RCS (Rich Communication Service)।

হোয়াটস অ্যাপ বা ফেসবুক মেসেঞ্জারের মতো কিছু অনলাইন মেসেজিং সার্ভিস ছাড়া অফলাইন মোবাইল SMS-এ ছবি, ভিডিয়ো বা ইমোজি পাঠানো অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। অ্যাপেল যেমন iPhone ব্যবহারকারীদের জন্য iMessage চালু করেছে। iPhone থেকে কেউ অন্য iPhone-এ মেসেজ পাঠালে iPhone সেই SMS সঙ্গে সঙ্গে iMessage-এ কনভার্ট করে দেয়। অ্যান্ড্রয়েডে এই সুবিধে নেই। তাদের ভরসা করতে হয় সেই হোয়াটস অ্যাপের মতো বিভিন্ন অনলাইন মেসেজ সার্ভিসের উপরেই। অথবা সেই চিরাচরিত SMS।

হোয়াটসঅ্যাপ বা iMessage-কে চ্যালেঞ্জ জানাতে গুগল তৈরি করছে RCS। অর্থাত্‍‌ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আর SMS টেক্সট বা অন্যান্য অনলাইন মেসেজ পরিষেবার উপর নির্ভর করতে হবে না। নিজস্ব অপারেটিং সিস্টেমেই মেসেজ পাঠাতে পারবেন। গুগল-এর কমিউনিকেশনস প্রডাক্টস-এর ভাইস প্রেসিডেন্ট নিক ফক্স-এর কথায়, ‘বিশ্বের সব প্রান্তের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আরও ভালো মেসেজিং পরিষেবা দিতে আমরা সবাই চেষ্টা করছি।’ সুত্র : গুগল নিউজ