মেইন ম্যেনু

এসএসসি শুরুর সাথেই ফেসবুকে প্রশ্ন ফাঁসের চাঞ্চল্যকর তথ্য!

১ ফেব্রুয়ারি সোমবার থেকে সারাদেশে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আর এ পরীক্ষার প্রশ্ন মিলছে ফেসবুকে। এক শ্রেণির প্রতারক চক্র ফেসবুকে প্রশ্ন দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে শিক্ষার্থী ও অভিভাবকদের। এদিকে ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছেন, ফেসবুকে প্রশ্নফাঁস করা নিয়ে বিভ্রান্তিসহ অন্য সব ধরনের প্রতারণা মনিটরিং করছে গোয়েন্দা টিম।

উল্লেখ্য, এবারের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেবে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৭২ হাজার ২৫৭ জন।

‘এসএসসি পরীক্ষা ২০১৬’, ‘এসএসসি পরীক্ষায় ১০০% প্রশ্ন আউট’, ‘ssc, ttc vocational, madrasha question out and suggestion=এসএসসি’’সহ এমন আরও কয়েকটি নামে কিছু ফেসবুক ব্যবহারকারী প্রতারকচক্র এসএসসি পরীক্ষার প্রশ্ন ও সাজেশন দেওয়া হচ্ছে বলে প্রচারণা চালাচ্ছে।

12(4)

১০০% গ্যারান্টি
‘এসএসসি পরীক্ষা ২০১৬’ নামে একটি ফেসবুক টাইমলাইনে লেখা হয়েছে, ‘আর কারও প্রশ্ন লাগবে, মেসেজ করো।’ এই পোস্টের নিচে প্রশ্ন নিতে আগ্রহী অনেকেই কমেন্ট করেছেন।
‘এসএসসি পরীক্ষায় ১০০% প্রশ্ন আউট’ নামে অন্য একটি ফেসবুক টাইমলাইনে লেখা হয়েছে, ‘এসএসসি পরীক্ষার প্রশ্ন লাগবে? ০১৭৩৬১১০১৬৭ এই নাম্বার- এ যোগাযোগ করুন। ১০০% কমন প্রশ্ন দেওয়া হবে’। উল্লিখিত নম্বরটিতে কল করা হলে তা বন্ধ পাওয়া গেছে।

CZivpWhUAAE7AZL

ফেসবুকে প্রচারণা
তবে এই পোস্টের নিচে অনেকেই প্রশ্ন পাবার পদ্ধতি জানতে চেয়েছেন। আবার ‘Mon Out’ নামে এক ফেসবুক ব্যবহারকারী কমেন্ট বক্সে লিখেছেন, ‘এসএসসি ২০১৬ বাংলা ১ম /২য় পত্র, গণিত ও ইংরেজি ১ম পত্র, পদার্থ, জীববিজ্ঞান, রসায়ন, বাংলাদেশ ও বিশ্বপরিচয় সকল বোর্ডের প্রশ্ন দেবো। লাগলে ফোন করুন, ০১৯৫৯০৭৬৯৭০ (১০০% কমন)। এই নম্বরটিও বন্ধ পাওয়া যায়।

Thak_Pic_Romesh

ফেসবুকে প্রশ্ন দেওয়ার প্রতিশ্রুতি
ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ রবিবার সকালে বলেন, ‘গত ২৫ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সভায় আইনশৃঙ্খলা কমিটির বিভিন্ন গোয়েন্দা টিমকে সার্বক্ষণিক মনিটরিং করার জন্য বলা হয়েছে। মনিটরিং টিম প্রশ্নফাঁসসহ যে কোনও ধরনের প্রতারণার অভিযোগ পেলে তারা সঙ্গে সঙ্গে অ্যাকশনে যাবে’।