মেইন ম্যেনু

এসব ফল খাওয়ার পর পানি খেলেই বিপদ!

ফল খাওয়ার পর পানি খেতে নেই, এই প্রবাদটি আমরা সকলেই কমবেশি জানি। তবে সব ফল নয়, কিছু কিছু ফল খাওয়ার পর পানি খাওয়া উচিত নয়। জেনে নিন এর পিছনের বৈজ্ঞানিক কারণ।

বিখ্যাত নিউট্রিশনিস্ট অদিতি শর্মা জানিয়েছেন, যেসব ফলে পানির পরিমাণ বেশি, অর্থাৎ জলীয় ফলের সঙ্গে বা খাওয়ার ঠিক পরেই ফল খাওয়া উচিত নয়। যেমন তরমুজ, ফুটি, খরমুজ, শশা, কমলালেবু, কাকড়ি, আনারস, বাতাবি লেবু বা স্ট্রবেরির মতো ফল খেলে তার পর পানি খাওয়া উচিত নয়। কারন-

পিএইচ মাত্রা : হজমের জন্য শরীরের নির্দিষ্ট পিএইচ মাত্রার প্রয়োজন। যেসব খাবারে পানি রয়েছে তার সঙ্গে যদি আবার পানি খাওয়া হয় তা হলে পিএইচ মাত্রা কমে যায়। ফলে তা হজমে ব্যাঘাত ঘটায়। ফাইবার ও পানি থাকার কারণে পেঁপে বা ফুটি জাতীয় ফল খালি পেটে খেতে বারণ করা হয়। কারণ এর ফলে পিএইচ মাত্রা কমে যেতে পারে।

ভারতের রাজধানী শহর দিল্লির শালিমার বাগ ফর্টিস হাসপাতালের নিউট্রিশনিস্ট সিমরন সাইনি জানিয়েছেন, খালি পেটে এই সব ফল খেলে তা পৌষ্টিকতন্ত্রে পৌঁছনোর আগেই খাদ্যনালীতেই পরিপাক শুরু হয়ে যায়। এর পর পানি খেলে শরীরের পিএইচ মাত্রা কমিয়ে দিয়ে তা হজমে ব্যাঘাত ঘটায়। এতে খাবার হজম না হওয়ায় শরীরে পুষ্টির জোগান দেওয়ার বদলে তা টক্সিনে পরিণত হয়।

ডায়েরিয়া : শশা বা তরমুজ যদি সঠিক নিয়ম মেনে খাওয়া হয় তা হলে তা হজমে সাহায্য করে। ফলে কৌষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এসব ফল মলত্যাগে সাহায্য করে। যদি এই সব ফলের সঙ্গে পানি খাওয়া হয় তা হলে সেই প্রক্রিয়া অতি সক্রিয় হয়ে গিয়ে ডায়েরিয়া হয়ে যেতে পারে।

অদিতি জানিয়েছেন, বিপদ এড়াতে কোনও খাবারের সঙ্গেই পানি না খাওয়া ভাল। পানি উৎসেচক পাতলা করে দিয়ে হজমে ব্যাঘাত ঘটায়। তাই খাওয়ার ৩০ থেকে ৪০ মিনিট পর পানি খাওয়াই ভাল।






মন্তব্য চালু নেই