মেইন ম্যেনু

এ কারাগার কোনো দর্শনীয় স্থান নয়

ফুল ফুটলে সবাই দেখবে এটাই স্বাভাবিক। কিন্তু জেলখানায় ফুল ফুটলে সেটা দেখতে হুমড়ি খাবে মানুষ এ ঘটনা বিরল। তবে এ বিরল ঘটনা ঘটেছে চীনের একটি জেলখানায়। সেখানে চেরি ফুল দেখতে কারাগারে ভিড় করছেন হাজার হাজার মানুষ।

এমনকি কেউ কেউ কারাগারের দেয়াল টপকে ভেতরেও ঢুকে পড়ার চেষ্টা করছেন। চীনের দক্ষিণাঞ্চলীয় গুইলিন শহরের জেলখানায় কর্মকর্তাদের বাড়ির সামনে কয়েকটি গাছে এসব ফুল ফুটেছে। বিবিসির মনিটরিং বিভাগ এই খবরটি দিয়েছে।

দর্শকদের ভিড় দেখে কর্তৃপক্ষ লোকজনদেরকে ভেতরে ঢুকতে দিচ্ছে। কারারক্ষীরা বলেন, আগের বছরগুলোতেও এরকম ফুল ফুটেছে কিন্তু এরকম হাজার হাজার মানুষ কখনো জেলখানার দিকে ছুটে যাননি।

আর এ কারণে কর্তৃপক্ষ কারাবন্দীদের দেখতে আসা দর্শকের সংখ্যা কমিয়ে দিতে বাধ্য হয়েছেন। লোকজনকে নিরুৎসাহিত করতে জেলখানার প্রবেশ মুখে একটি লেখা ঝুলিয়ে দেওয়া হয়েছে যেখানে বলা হয়েছে এই কারাগার কোনো দর্শনীয় স্থান নয়।

কিন্তু তাতেও খুব একটা কাজ হচ্ছে না। লোকজন যে দেয়াল টপকে ভেতরে যাওয়ার চেষ্টা করছেন কেউ কেউ সেই ছবিও তুলছেন। অনেকে পুলিশকে বুঝিয়ে সুঝিয়ে ভেতরে ঢোকার চেষ্টা করছেন। প্রয়োজনে তারা টিকেট কিনে ভেতরে ঢুকতেও রাজি।

কিন্তু এই জেলখানা পরিদর্শনের জন্য সেরকম কোনো ব্যবস্থা নেই। এ নিয়ে সামাজিক যোগাযোগের সাইটে নানান কথাবার্তা হচ্ছে। কেউ লিখছেন এটা প্রমাণ করেছে জেলখানার নিরাপত্তা কতো নাজুক।

আরেকজন লিখেছেন, আপনি কি ফুল দেখতে জেলখানায় যেতে চান? কিন্তু আপনাকে যেতে দিচ্ছে না? কোনো অসুবিধা নেই। ছোটখাটো একটি অপরাধ করে ফেলুন। কেল্লা ফতে!