মেইন ম্যেনু

এ কি কাণ্ড, পেটের ভেতর হাত রেখেই সেলাই করে দিলেন ডাক্তার!

এ কি কাণ্ড, হাত রক্ষা করতে পেটের ভেতর হাত রেখেই সেলাই করে দিয়েছেন চিকিৎসক! ঘটনাটি ঘটেছে ব্রাজিলে। কার্লোস মারিওতি নামে এক রোগীর হাত রক্ষা করতে তার পেটের ভেতর হাত ঢুকিয়ে সেলাই করে দিয়েছেন চিকিৎসক। রোগীর পেটকেই পকেট হিসেবে ব্যবহার করেছেন চিকিৎসক হয়েছে।

ব্রিটেনের দ্য ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, ৪২ বছরের কার্লোসের বাম হাতকে পেটের মধ্যে একটি রক্ষাকারী চামড়া দিয়ে মুড়িয়ে সেলাই করে দেয়া হয়েছে।
কার্লোস তার বাড়ির পাশের একটি কারখানায় কাজ করতেন।

কাজ করার সময় কারখানার একটি মেশিনে তার হাত মারাত্মক জখম হয় এবং দুটি আঙ্গুল পড়ে যায়। হাতের বাকি অংশ রক্ষা করতেই এ অভিনব উপায় বের করেন চিকিৎসকরা। কার্লোসের হাতটি তার পেটের ভেতর এভাবেই ৬ সপ্তাহ রাখতে হবে।

এ অসাধারণ অপারেশনটি করেছেন ডাক্তার বরিস ব্র্যান্ডো। তিনি বলেন, ‘কার্লোস ডিগ্লোভিং রোগে ভুগছিলেন। যে কারণে তার হাতের তালুতে অল্প পরিমাণ চামড়া ছিল। হাতের ভেতরে থাকা হাড়ও দেখা যেত।

ডাক্তার বরিস ব্র্যান্ডো বলেন, মারাত্মক আঘাত পেয়েছেন তিনি। তাই হাতটি সুরক্ষিত রাখতে পেটকেই নিরাপদ জায়গা হিসেবে মনে হয়েছে। এতে হাতটি ইনফেকশন হওয়া থেকে রক্ষা পাবে।

কার্লোস বলেন, আমার কাছে অবস্থাটি মনে হয়েছিল একটি সিনেমার মতো। আমি দেখলাম আমার সামনেই আমার হাতটি নিয়ে যাচ্ছে। আমি কিছুই করতে পারছিলাম না। এসব কথা বলতে গিয়ে তিনি খুবই আবেগপ্রবণ হয়ে পড়েন।

তিনি বলেন, অপারেশন কক্ষে ঘুম থেকে উঠে আমি জানতাম না যে, হাতটি এখনো শরীরে আছে! ডাক্তার যখন আমাকে বলল, সেটিকে ভেতরে রেখে দিয়েছি।

তার সারা শরীরেই প্রচুর ব্যান্ডেজ করা হয়েছে। এরপরও ডাক্তার তাকে সতর্কতার সঙ্গে হাত নাড়তে বলেছেন। তবে চিকিৎসকরা কার্লোসকে জানিয়েছেন, তার হাত আগের মতো আর কাজ করবে না। হাত না থাকার চেয়ে থাকাটাই শ্রেয়।