মেইন ম্যেনু

ওজন কমাতে চাইলে বন্ধুত্ব করুন রোগাদের সঙ্গে

রোগা হওয়ার জন্য অমুক ডায়েট, তমুক ডায়েট, ওয়েট ট্রেনিং, যোগব্যায়াম সব তো প্রচুর করলেন। উপকারও পেয়েছেন। কিন্তু এগুলোর পাশাপাশি যে মেলামেশার দিকেও একটু খেয়াল রাখা প্রয়োজন সেটা জানতেন কি? মার্কিন যুক্তরাষ্ট্রের বেলর ইউনিভার্সিটির একদল গবেষক জানাচ্ছেন, রোগা হতে গেলে নাকি রোগাদের সঙ্গে বন্ধুত্বও করতে হবে।

১৮ থেকে ৬৫ বছর বয়সী ৯,৩৩৫ জন মার্কিনকে নিয়ে গবেষণা শুরু করেন বেলর ইউনিভার্সিটির অধ্যাপক ম্যাথু অ্যান্ডরসন ও তাঁর দল। টানা এক বছর ধরে সমীক্ষায় অংশগ্রহণকারীদের সোশ্যাল মিডিয়ায় উপস্থিতি, তাঁদের বন্ধু ও ওজনের পরিবর্তন লক্ষ্য করেন তাঁরা।

যাদের সঙ্গে তাঁরা নিয়মিত কথা বলেন, দেখা করেন, সময় কাটান, এমন চার জন করে বন্ধু বেছে নিয়ে তাঁদের সঙ্গে অংশগ্রহণকারীর ওজন, রোগা হওয়ার ইচ্ছা ও ওজন কমানোর প্রবণতা তুলনা করে দেখা হয়। প্রশ্ন করা হয় তাঁরা নিজেদের ওজন কমাতে, বাড়াতে, নাকি ধরে রাখতে আগ্রহী।

অ্যান্ডরসন জানান, ‘‘যাঁদের বন্ধুরাও স্বাস্থ্য সম্পর্কে সচেতন, অপেক্ষাকৃত রোগা, ওজন কমাতে আগ্রহী এবং নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চান, তাঁদের মধ্যে ওজন কমানোর ইচ্ছা ও তাড়াতাড়ি রোগা হওয়ার প্রবণতা অনেক বেশি দেখা যায়। এরা যেমন সহজে সহজে রোগা হন, তেমনই তা ধরে রাখতেও পারেন।’’

ওবেসিটি জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল। সূত্র: আনন্দবাজার পত্রিকা



(পরের সংবাদ) »