মেইন ম্যেনু

ওজন কমাতে বিশেষ পদ্ধতির মাংস রান্না

দিন দিন আয়ত্বের বাইরে চলে যাচ্ছে আপনার দেহের ওজন। এরই মধ্যে ফ্যাট জাতীয় সব খাবার খাওয়া বাদ দিয়ে দিয়েছেন। খাবারের প্রতি লোভ থাকলেও সংবরণ করে চলেছেন অতি কষ্টে। অথচ প্রয়োজনীয় পুষ্টির অভাবে দেহ হয়ে পড়েছে একদম দুর্বল। কিন্তু, আপনাদের জন্য রয়েছে সুখবর! পছন্দের মাংস খাবেন, ওজন বাড়বে না বরং কমবে। তাই আসুন শিখে নেয়া যাক ওজন কমাতে বিশেষ পদ্ধতির মাংস রান্নার পদ্ধতি।

যা যা লাগবে
চর্বি ছাড়া মুরগী, গরু বা খাসির মাংস টুকরো আধা কেজি। লেবুর রস দুই চা চামচ, পিঁয়াজকুচি বড় একটি, কাঁচা মরিচ কুচি দুটি, রসুন মিহি কুচি দুই কোয়া, আদা মিহি কুচি এক চা চামচ, ভিনেগার এক চা চামচ, টক দই আধা কাপ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ লবণ স্বাদমতো, তেল এক টেবিল চামচ।

যেভাবে করবেন
একটি বাটিতে মাংসের টুকরোতে লেবুর রস, কাঁচামরিচ কুচি, আদা রসুন কুচি, ভিনেগার আর পিঁয়াজ কুচি দিয়ে মেখে এক ঘণ্টা রেখে দিতে হবে। অন্য একটি বাটিতে টক দই, লবণ, ধনে, জিরা, মরিচ, গরম মসলা গুঁড়া, তেল ভালো করে মিশিয়ে নিন। এবার মেখে রাখা মাংসের সঙ্গে মিশ্রণটি মিশিয়ে আরো ১০ মিনিট রেখে দিতে হবে। একটি নন স্টিক পাতিলে করে মাঝারি আঁচে মেখে রাখা মাংস দিয়ে ঢেকে দিতে হবে। মাংস থেকে পানি বের হতে থাকবে। পাঁচ মিনিট পর সামান্য একটু পানি দিয়ে মৃদু আঁচে আরো ১৫ মিনিট রান্না করতে হবে। ঝোল শুকিয়ে এলে মাংস নামিয়ে আনুন। যারা নিজেদের বেশি ওজন নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা মজার এই খাবারটি খেতে পারেন একদম চিন্তা বাদেই। বরং খুশি থাকুন ওজন কমে যাওয়ার আশায়।



« (পূর্বের সংবাদ)