মেইন ম্যেনু

ওটমিল কি ত্বকের জন্য ভালো?

ওটমিল স্বাস্থ্যের জন্য খবুই উপকারী। তবে বিশেষজ্ঞরা মনে করেন, ওটমিল ত্বকের জন্য বেশ কার্যকর। ওটমিলে সলুয়েবল ফাইবার রয়েছে, যা সারা দিন আপনার ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। এ ছাড়া এই উপাদান ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে, ব্রণ ও ব্ল্যাকহেডস দূর করে এবং ত্বকের সংক্রমণ জাতীয় সমস্যারও সমাধান করে।

ত্বকের সুস্থতায় ওটমিল কীভাবে ব্যবহার করবেন, সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে।

ওটমিল ও গোলাপজল

দুই চা চামচ ওটমিলের সঙ্গে এক চা চামচ মধু ও এক চা চামচ গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক মসৃণ ও নরম করবে।

ওটমিল ও লেবুর রস

দুই চা চামচ ওটমিলের সঙ্গে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে মুখে ময়েশ্চারাইজার লাগান। এটি ব্রণ দূর করতে বেশ কার্যকর।

ওটমিল ও দুধ

দুধের মধ্যে ওটমিল গরম করে ঠান্ডা করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক খুবই উপকারী।

ওটমিল ও টক দই

তিন চা চামচ ওটমিলের সঙ্গে এক চা চামচ টক দই মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের রুক্ষতা দূর করবে।

ওটমিল, লেবুর রস ও কাজুবাদাম

দুই টেবিল চামচ ওটমিল, এ চা চামচ লেবুর রস ও তিন থেকে চারটি কাজুবাদাম একসঙ্গে ভালো করে ব্লেন্ড করুন। এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক নরম ও মসৃণ করে।

ওটমিল ও মুলতানি মাটি

মুলতানি মাটি ও ওটমিল একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে ঘন প্যাক তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে টানটান করে।

কাজুবাদাম ও ওটমিল

কাজুবাদাম বেটে এর সঙ্গে ওটমিল ও পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি শুষ্কতা দূর করে ত্বক উজ্জ্বল করে।