মেইন ম্যেনু

ওটস ও মুগ ডাল দিয়ে মজাদার টিক্কি (রেসিপি ও ভিডিও)

স্বাস্থ্যকর খাবার হিসেবে ওট খেয়ে থাকেন অনেকেই। বিশেষ করে ব্রেকফাস্টে দুধ এবং ফলের সাথে ওট খাওয়াটা এখন আর অস্বাভাবিক কিছু নয়। কিন্তু দুধ এবং ফল ছাড়া অন্য কিছু দিয়েও যে ওট খাওয়া যায়, এটা অনেকেই ভাবতে পারেন না। কিন্তু ওট আসলে অনেক রান্নাতেই ব্যবহার করা হয়, এমনকি ওট দিয়ে তৈরি করা যেতে পারে দারুন স্বাস্থ্যকর এই টিক্কি। টিক্কি বা টিকিয়া বলতে অনেকে শুধু মাংসের টিকিয়া ভাবেন, কিন্তু এই টিক্কি তৈরিতে ব্যবহার হবে শুধু মুগ ডাল এবং ওট। আসুন, জেনে নেই ঝটপট এই রেসিপিটি।

উপকরণ

– আধা কাপ মুগ ডাল
– আধা কাপ কুইক কুকিং রোলড ওটস
– ২ টেবিল চামচ দই
– ৩ টেবিল চামচ পিঁয়াজ মিহি কুচি
– আধা চা চামচ কাঁচামরিচ কুচি
– ২ চা চামচ চাট মশলা
– ২ চা চামচ মরিচ গুঁড়ো
– সিকি চা চামচ গরম মশলা গুঁড়ো
– সিকি চা চামচ হলুদ গুঁড়ো
– ১ চা চামচ আদা রসুন বাটা
– ২ টেবিল চামচ ধনেপাতা কুচি
– লবন স্বাদমতো
– ২ চা চামচ তেল

প্রণালী

১) ভালো করে ধুয়ে এক কাপ পানিতে সেদ্ধ করে নিন মুগ ডাল। সবটা পানি শুকিয়ে যাবে এবং ডাল নরম হয়ে যাবে। পানি থাকলে সেটা ঝরিয়ে ডালটুকু ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। তবে বেশি মিহি পেস্ট করার দরকার নেই।

২) একটা বোলে এই ডালের পেস্ট নিন। এর সাথে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে এই মিশ্রণ থেকে ছোট ছোট টিক্কি তৈরি করে নিন। মোটামুটি ১২টার মতো হবে।

৩) একটা নন-স্টিক কড়াই গরম করে নিন। এতে আধা চা চামচ তেল দিন। তেল গরম হলে এতে ভেজে নিন টিক্কিগুলো। দুপাশে সোনালি করে ভেজে নিন। তেল শুকিয়ে গেলে অল্প করে তেল দিতে পারেন।

ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু এবং স্বাস্থ্যকর মুগ ডাল এবং ওট টিক্কি। গরম গরম পরিবেশন করতে পারেন যে কোনো চাটনি বা সসের সাথে। শীতের বিকেলে চায়ের সাথে দারুন মানিয়ে যাবে।

ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিওটি।