মেইন ম্যেনু

ওবামাকে হত্যার হুমকি আইএস শিশু যোদ্ধার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হত্যার হুমকি দিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের(আইএস) এক শিশু যোদ্ধা। এর আগেও বেশ কয়েকবার এই সন্ত্রাসী গোষ্ঠীটি মার্কিন প্রেসিডেন্টকে হত্যার হুমকি দিয়েছিল। তবে নতুন প্রকাশিত ওই ভিডিওটি নানা কারণে উল্লেখযোগ্য।

ভিডিওতে ওবামাকে যে জিহাদি ‘রোমের কুকুর’ বলে উল্লেখ করেছে, সে একটি শিশু। তার বয়স বড়জোর দশ বছর। তার ছোট্ট হাতে ধরা রয়েছে একটি রকেট লাঞ্চার।

সেনা পোশাকে সজ্জিত শিশুটি মার্কিন প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বলছে, ‘রোমের কুকুর ওবামা, ঘুম ভেঙে ওঠ এবং খলিফার তরবারি তোমার নোংরা মস্তক কর্তন করার আগেই জিজিয়া (ধর্মীয় কর) পরিশোধ কর।’

শিশুটি ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলার কথা উল্লেখ করে আরো জানায়, ‘তুমি যদি মনে করে থাক তোমার সেনারা খলিফার রাজত্বে প্রবেশ করবে এবং তা দখল করে নেবে , তা হলে তুমি দিবাস্বপ্ন দেখছ।’

ভিডিওটির শেষে সাগরজলে একটি মোটরবোট ছুটে যাওয়ার দৃশ্য রয়েছে। অনেকে এটিকে আটলান্টিক সাগর পেরিয়ে জিহাদিদের যুক্তরাষ্ট্রে পৌঁছানোর একটি প্রতীকী বর্ণনা হিসেবে দেখছেন। আবার কেউ কেউ মনে করছেন, এর মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে আইএস সদস্যদের শরণার্থীর ছদ্মবেশে ইউরোপে প্রবেশের বিষয়টি তুলে ধরা হয়েছে। ইউরোপ ও যুক্তরাষ্ট্রের অভিযোগ, সম্প্রতি মধ্যপ্রাচ্য থেকে যে লাখ লাখ শরণার্থী পশ্চিমা দেশগুলোতে প্রবেশ করেছে তাদের মধ্যে বহু আইএস যোদ্ধারাও রয়েছেন।

গত বছর থেকে ইরাক ও সিরিয়ায় আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে ওইসব হামলা জঙ্গিদের সামরিকভাবে দুর্বল করতে পারেনি। সপ্তাহ খানেক আগে সিরিয়ায় আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে রাশিয়াও।