মেইন ম্যেনু

ওমরাহ ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই সৌদি ত্যাগের আহ্বান

ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই বিদেশি নাগরিকদের সৌদি আরব ত্যাগ করতে আহ্বান জানিয়েছে সৌদি পাসপোর্ট অধিদফতর (জাওয়াজাত)।

ওমরাহ ও ভিজিট ভিসায় আগত অবৈধভাবে যারা অবস্থান করবেন কিংবা তাদের অবস্থান করার ব্যাপারে কেউ সহায়তা করবেন উভয়কে কঠোর শাস্তি প্রদান করা হবে। সৌদি এজেন্সির বরাত দিয়ে সৌদি গেজেট আজ এ প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, অবৈধভাবে অবস্থানকারীদের ছয় মাসের কারাদণ্ড ও ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে। জাওয়াজাত তাদের দেশের নাগরিক ও প্রবাসীদের কাছে অনুরোধ জানিয়ে বলেছে, তাদের পরিচিত কেউ ওমরাহ বা ভিজিট ভিসা নিয়ে এসে থাকলেও তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই যেন ফেরত পাঠান।

অবৈধ বসবাসকারীদের আশ্রয়দাতা, চাকরিদাতা ও পরিবহনকারীদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যে সকল হাজি অবৈধভাবে অবস্থান করছেন, তাদের ব্যাপারে ওমরাহ সেবা প্রদানকারীদেরও অবহিত করতে আহ্বান জানানো হয়।

অন্যথায় এক লাখ রিয়াল জরিমানা গুণতে হবে সংশ্লিষ্ট ওমরাহ সেবা প্রদানকারী সংস্থাকে। যে সকল প্রাইভেট কোম্পানি অবৈধভাবে অবস্থানকারীদের জন্য ওমরাহ ভিসা সংগ্রহ করেছে, তাদের ১ লাখ সৌদি রিয়াল জরিমানা, পাঁচ বছরের জন্য লাইসেন্স বাতিল ও কোম্পানির ব্যবস্থাপকের এক বছরের জেল হতে পারে।

জাওয়াজাত কর্তৃপক্ষ ওমরাহ হাজিদের ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই দেশে ফেরত পাঠাতে গণমাধ্যমের মাধ্যমে প্রচারণা চালাচ্ছে। পাশাপাশি তাদের নাগরিক ও প্রবাসীদের অবৈধভাবে অবস্থানকারীদের বিরুদ্ধে কোন তথ্য জানা থাকলে (mailto:[email protected]) এই ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়।