মেইন ম্যেনু

ওমরা ভিসার নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি

বাংলাদেশিদের জন্য ওমরা ভিসার ওপর সৌদি আরব যে নিষেধাজ্ঞা দিয়েছিল তা তুলে নিয়েছে দেশটি। রয়েল অ্যাম্বাসি অব সৌদি আরব এক চিঠিতে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়কে এ তথ্য জানিয়েছে। ধর্ম মন্ত্রণালয় বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছে।

আজ সোমবার বিকালে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, গত ১৪ ডিসেম্বর ওমরাহ ভিসা খুলে দেওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে সৌদি সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় গত রবিবার ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়ে তা জানিয়েছে।

আগামী বছর ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিকভাবে ৭০টি এজেন্সির তালিকা চূড়ান্ত করেছে ধর্ম মন্ত্রণালয়।

ওমরাহ ভিসার মাধ্যমে হাজার হাজার বাংলাদেশী সৌদি আরবে রয়ে গেছেন, এজন্য এ ভিসা বন্ধ করে দেয় সৌদি আরব। এর পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় ওমরাহ এজেন্সিগুলোর ‍বিরুদ্ধে তদন্ত করে।

গত ১৮ নভেম্বর ওমরাহের নামে মানব পাচারের অভিযোগ প্রমাণিত হওয়ায় ৯৫টি এজেন্সির শাস্তি ঘোষণা করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। এরমধ্যে ৬৯টি এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্তসহ জরিমানা করা হয়েছে। শুধু জরিমানা করা হয়েছে ২৬টি এজেন্সিকে।

ওমরার নামে মানবপাচারের অভিযোগে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে বাংলাদেশিদের জন্য ওমরা ভিসা বন্ধ রাখে সৌদি কর্তৃপক্ষ। প্রায় ২০ হাজার বাংলাদেশি ওমরা করতে সৌদি আরবে গিয়ে আর দেশে ফিরেনি বলে অভিযোগ করা হয়। এছাড়া কয়েকটি হজ এজেন্সির বিরুদ্ধে মানবপাচারের অভিযোগে কালো তালিকাভুক্ত করে সৌদি আরব।