মেইন ম্যেনু

ওলামাদের নিয়ে পুলিশের জঙ্গিবিরোধী কমিটি হবে

বাংলাদেশে জঙ্গিবাদ ‘গ্রোয়িং’ পর্যায়ে উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, এই তৎপরতার মূলোৎপাটন করতে ওলামা-মাশায়েখবৃন্দ ও পুলিশকে সাথে নিয়ে কমিটি গঠন করা হবে। আর এই কমিটি জঙ্গিবাদের বিরুদ্ধে একসাথে কাজ করবে।

বৃহস্পতিবার পুলিশ সদর দপ্তরে ওলামা-মাশায়েখদের নিয়ে ‘জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের ভূমিকা’ শীর্ষক এক আলোচনাসভায় সভাপতির বক্তব্যে আইজিপি এ কমিটি গঠনের কথা জানান।

আইজিপি জানান, মসজিদ ও মাদ্রাসায় স্বাধীনতাবিরোধী ও জঙ্গিবাদের মদদকারীদের ব্যাপারে খোঁজখবর নেয়া হচ্ছে। যারা সঠিক ইসলাম প্রচার করতে দেয় না এবং জঙ্গিবাদবিরোধী বয়ান দিতে বাধা দেয়, তাদের ধরতে ওলামা-মাশায়েখদের সহযোগিতা কামনা করেন তিনি।

শহীদুল হক বলেন, ‘জুম্মার দিনে মূল আরবি খুতবার আগে কিংবা পরে বাংলায় জঙ্গিবাদবিরোধী বয়ান দেয়ার ব্যবস্থা করতে হবে। এতে করে মানুষ জঙ্গিবাদ সম্পর্কে সঠিক ধারণা পাবেন।’

যুবকরা যাতে জঙ্গিবাদে না জড়ায় সেজন্য ওলামা-মাশায়েখদের এগিয়ে আসতে হবে উল্লেখ করে আইজিপি বলেন, ‘শুধু মাদ্রাসার শিক্ষার্থী নয়, এখন অনেক আধুনিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ভুল করে জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে। এজন্য বেসরকারি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়েও কমিটি গঠন করে জঙ্গিবাদবিরোধী প্রচারণা শুরু করা হবে।’

এ সময় উপস্থিত ছিলেন পুলিশের অতিরিক্ত আইজিপি মোখলেছুর রহমান, ড. জাভেদ পাটোয়ারি (এসবি), ডিএমপি’র যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম, শোলাকিয়া ঈদগাহ ময়দানের ইমাম ও জমিয়াতুল উলামায়ের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসুদসহ শতাধিক ওলামা-মাশায়েখ।