মেইন ম্যেনু

ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে দেশ সেরা শাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নয়, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েব র‌্যাঙ্কিংয়ে প্রথম হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মান নিয়ে গবেষণা সংস্থা ওয়েবমেট্রিক্সইনফোর তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবি এই অবস্থানে উঠে আসে। আর বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবি রয়েছে ২ হাজার ৪শ’ তম স্থানে।

সংস্থাটি সম্প্রতি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েব মান যাচাইয়ের মাধ্যমে এই তালিকা প্রকাশ করে। সংস্থাটির ওয়েবসাইটে http://www.webometrics.info তালিকাটি প্রকাশ করা হয়।

সংস্থাটির জরিপে বাংলাদেশের মধ্যে প্রথম স্থান দখলকারি প্রতিষ্ঠান শাবি এক্সিলেন্স (শ্রেষ্ঠ) পয়েন্ট পেয়েছে ৩৩৫৩। এছাড়া বিশ্ববিদ্যালয়টির প্রেসেন্স (উপস্থিতি) র‌্যাঙ্ক উঠেছে ৩৬২০, ইমপেক্ট (প্রভাব) র‌্যাঙ্ক উঠেছে ২০১৭ ও ওফেন্স র‌্যাঙ্ক উঠেছে ৪৬৬৩।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৩ হাজারের মধ্যে ঠাঁই পাওয়া অন্য বিশ্ববিদ্যালয়টি হলো বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এক্সিলেন্স সূচক ১৯৬১ পেয়ে বাংলাদেশের ২য় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২ হাজার ৭০৯ তম। বিশ্ববিদ্যালয়টির অন্য পয়েন্টের সূচক হলো প্রেসেন্স (শ্রেষ্ঠ) র‌্যাঙ্ক ৯৩৮৫, ইমপেক্ট (প্রভাব) র‌্যাঙ্ক ৫৭২১ ও ওফেন্স র‌্যাঙ্ক ১৮৮৪।