মেইন ম্যেনু

ককসবাজারে হিজড়াদের ৫লাখ টাকা অনুদান বিতরণ

জামাল জাহেদ,  ককসবাজারঃ ককসবাজারে  ৫০ হিজড়াকে প্রশিক্ষনোত্তর পুনর্বাসনে ৫ লাখ টাকা অনুদান বিতরণ করা হয়েছে। জেলা প্রশাসনের সার্বিক তত্ববধানে ও জেলা সমাজ সেবা অধিদপ্তরের বাস্তবায়নে এসব হিজড়াকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তার মধ্যে ৯জনকে কম্পিউটার, ১১ জনকে বিউটিফিক্যাশন ও ৩০ জনকে সেলাই প্রশিক্ষণ দেয়া হয়েছে। ৩ জন মেধাবী হিজড়ার পড়ালেখার ভার নিয়েছে জেলা প্রশাসন।

এ উপলক্ষে গতকাল ১০ আগষ্ট বুধবার প্রশিক্ষণ শেষে ওই ৫০ জন হিজড়াকে সনদ ও ১০ হাজার টাকা করে মোট ৫ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে। জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক প্রীতম কুমার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুদান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আলী হোসেন। বক্তব্যে তিনি বলেন, হিজড়া জনগোষ্ঠী এ দেশের অবিচ্ছেদ্য অংশ।

তাদের সহজে অবহেলা করা যাবে না। সরকার তাদের পুনর্বাসনে গঠন মূলক কাজ করে যাচ্ছে। যাতে তারা সমাজে নিজেকে প্রতিষ্ঠা করতে পারে। নিজেদের আত্মপরিচয় গর্বের সাথে তুলে ধরতে পারে। সদর সমাজ সেবা অফিসার সিরাজ উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী মোঃ আবদুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন জেলা সমাজ সেবা অধিদপ্তরের সহ-পরিচালক মোঃ ফরিদুল আলম, ইঞ্জিনিয়ার কানন পাল ও কক্সবাজার মহিলা কামিল (মাস্টার্স) মাদ্রাসার অধ্যক্ষ জাফরুল্লাহ নূরী। অনুষ্ঠানে শহরের ২৭টি স্বেচ্ছাসেবী সংস্থাকে ৯ লক্ষ ৩ হাজার ৫শ টাকা অনুদান দেয়া হয়। পুরো জেলায় মোট ২৫ লক্ষ ৫২ হাজার ৫শ টাকা স্বেচ্ছাসেবী সংস্থাকে অনুদান হিসাবে বিতরণ করে।