মেইন ম্যেনু

কঙ্গনার দেখা জীবনের সেরা ছবি ‘আলিগড়’

কঙ্গনা রানাউত। বর্তমান বলিউডের অন্যতম এবং সন্দেহাতীতভাবে শীর্ষস্থানীয় অভিনেত্রীও তিনি। শুধুমাত্র তার উপর ভর করে কোনো নায়ক ছাড়াই এখন পর্যন্ত বক্স অফিসে কারিশমা দেখাতে পারেন প্রযোজক, নির্মাতারা। আর এই গুণী আর মেধাবী অভিনেত্রী প্রচারের বািইরে থাকা নির্মাতা হংশল মেহতার ছবি ‘আলিগড়’ দেখে প্রায় ফিদা!

হ্যাঁ। গতকাল শুক্রবার বলিউডে মুক্তি পেয়েছে নির্মাতা হংশল মেহতার ছবি ‘আলিগড়’। ছবিটি মোটেও বলিউডের আর দশটা ছবির মত কোটি টাকা ব্যবসা করেনি। মূল ধারার ছবি না হওয়ায় খুব মানুষ ছবিটি দেখেওনি। হয়তো নির্মাণ খরচই উঠিয়ে নিতে পারবেন না নির্মাতা হংশল। কিন্তু যারা দেখেছেন, বা দেখছেন তাদের প্রতিক্রিয়ায় হংশল মেহতা নিশ্চয় হাওয়ায় ভাসছেন! এই যেমন এই সময়ের ‘কুইন’ খ্যাত সেরা অভিনেত্রী কঙ্গনা রীতিমত ছবিটিকে তার দেখা জীবনের সেরা ছবিগুলোর মধ্যে রেখেছেন।

ছবিটি দেখার পর কঙ্গনা ছবিটির নির্মাতা হংশলের ভূয়সী প্রশংসা করে বারংবার উচ্চারণ করতে থাকেন ‘অসাধারণ’ কিংবা ‘আমার জীবনে দেখা সেরা সিনেমা’ বলে! অন্তত গত দশক থেকে বলিউডে নাকি এমন সিনেমা তিনি দেখেনইনি বলেও মন্তব্য করেন কঙ্গনা!

ছবিটি দেখার পর কঙ্গনা আরো জানান, গত দশ বছরে আমি যতো সিনেমা দেখেছি তারমধ্যে সবচেয়ে ভালো সিনেমাটার নাম আলিগড়। এসব সিনেমা আমাদের সমাজ ও রাষ্ট্রের জন্য খুবই জরুরী। গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখবে সমাজে। এটা হয়তো সবার নেয়া সম্ভব হবে না, বা নিতে একটু কঠিন হবে। কিন্তু বিশ্বাস করুন এটা আমাদের সমাজের জন্য ঔষুধের মত কাজ করবে।

এছাড়া ছবিতে যে বায়োসেক্সুয়ালিটি দেখানো হয়েছে তা নিয়েও নিজের মতবাদ ব্যক্ত করেন কঙ্গনা। এবং মনোজ বাজপেয়ী এবং রাজ কুমার রাওয়ের অভিনয়ের দারুন প্রশংসাও করতে ভুলেননি তিনি।

একজন সমকামী অধ্যাপকের জীবনের সত্যি ঘটনা নিয়ে লেখা হয়েছে ‘আলিগড়’-এর চিত্রনাট্য। অধ্যাপকের ভূমিকায় অভিনয় করেছেন দাপুটে অভিনেতা মনোজ বাজপেয়ী। আর জার্নালিস্ট চরিত্রে অভিনয় করেছেন রাজ কুমার রাও।

প্রসঙ্গত, এশিয়ার সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ ‘বুসান ফিল্ম ফেস্টিভাল’সহ বেশকিছু ফিল্ম ফেস্টিভালে প্রদর্শন ও প্রতিযোগিতা বিভাগে লড়াইয়ের পর হংশল মেহতার আলোচিত ছবি ‘আলিগড়’ ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেল গতকাল। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা হংশল মেহতার প্রশংসিত ছবি ‘আলিগড়’ দিয়ে শুরু হয়েছিল মুম্বাই আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের ১৭তম আসর। এরআগে, বুসান ফিল্ম ফেস্টিভালেও প্রদর্শীত হয় মেধাবী অভিনেতা মনোজ বাজপেয়ী অভিনীত এবং হংশল মেহতা পরিচালিত ছবি ‘আলিগড়’। ছবিটি প্রদর্শনের পর বুসান ফিল্ম ফেস্টিভালের অতিথিরা দাঁড়িয়ে সম্মাননা জানান।