মেইন ম্যেনু

কঠিন গ্রুপে পড়েছি : হাতুরুসিংহে

আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। গতকাল বুধবারই এ ট্রফির গ্রুপ ও ফিকশ্চার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। দেখা যাচ্ছে, কঠিন গ্রুপেই পড়েছে বাংলাদেশ। এমনই মন্তব্য করেছেন টাইগারদের প্রধান কোচ হাতুরুসিংহে।

আগামী বছরের ১ জুন থেকে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়নন্স ট্রফি। এ ট্রফির মোকাবেলায় বাংলাদেশকে লড়তে হবে স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংলিশ কন্ডিশনে এ তিনটি দলই ভয়ঙ্কর। তাই তাদের বিপক্ষে জয় পেতে দলের সিনিয়র খেলোয়াড়দের বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে বলে জানান কোচ।

চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপিং নিয়ে কোচ বলেন, ‘আমরা চ্যাম্পিয়নস ট্রফিতে কঠিন গ্রুপে পড়েছি। সেখানে ভালো করা খুব কঠিন। তবে বোলারদের অবশ্যই ভলো করতে হবে। পাশাপাশি সাকিব, তামিম, মাহমুদউল্লাহ, মুশফিকদের দায়িত্বশীল ব্যাটিং করতে হবে।’

গত বছর থেকেই ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়া দেশের বাইরে কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যায়নি বাংলাদেশ। বিশেষ করে ইংল্যান্ডের মাঠে খেলার অভিজ্ঞতা খুব কম। তাই চ্যাম্পিয়নস লিগের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্টকে খুব গুরুত্বপূর্ণ ভাবছেন কোচ। সেখান থেকেই ভালো প্রস্তুতি নিতে পারবেন বলে জানান তিনি।

‘ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশ খুব কমই খেলেছে। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবো আমরা। সেখানে নিউজিল্যান্ডকে পাবো। এটিই চ্যাম্পিয়ন ট্রফির জন্য ভালো প্রস্তুতি হবে।’

উল্লেখ্য, ২০১৫ সালের ১ সেপ্টেম্বরের মধ্যে থাকা প্রথম আটটি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি নামে আইসিসির অন্যতম সেরা এই টুর্নামেন্ট। ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানকে পেছনে ফেলে সপ্তম সেরা দল হিসেবে এই টুর্নামেন্টে খেলা নিশ্চিত করলো বাংলাদেশ।